Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

যত কথা বলবে, তত অক্সিজেন লাগবে : জর্জ ফ্লয়েডকে বলেছিলো পুলিশ কর্মকর্তা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৯ জুলাই, ২০২০, ৫:৫০ পিএম

যতো কথা বলবে, ততো অক্সিজেন লাগবে, হাটু দিয়ে চেপে ধরে রাখার সময় জর্জ ফ্লয়েডকে এমন কথা বলেছিলেন পুলিশ কর্মকর্তা।গত ২৫ মে মার্কিন পুলিশ কর্মকর্তার পায়ের নিচে পড়ে কৃষ্ণাঙ্গ জর্জ ফ্লয়েড বলছিলেন, আমি শ্বাস নিতে পারছি না। জবাবে ওই পুলিশ কর্মকর্তা চৌভিন বলেন, ‘তাহলে কথা কম বলো, চিৎকার কম করো। কথা বললে অনেক অক্সিজেন খরচ হয়।’ -সিএনএন
মিনেসোটা পুলিশের বডি ক্যামেরাতে পাওয়া ভিডিওতে এমন কথা শোনা গেছে। ফ্লয়েড চিৎকার করে বলছিলেন, কাম অন ম্যান, আমি শ্বাস নিতে পারছি না, আমি শ্বাস নিতে পারছি না। আহ! তারা আমাকে মেরে ফেলবে। আমি শ্বাস নিতে পারছি না। হে!’ এর মিনিট খানেক পড়েই ফ্লয়েডের নড়াচড়া বন্ধ হয়ে যায়। পরে তাকে মৃত ঘোষণা করা হয়।

মিনিয়াপোলিস পুলিশ কর্মকর্তা থমাস লেন এবং জে অ্যালেক্সান্ডারের বডি ক্যামেরা থেকে ফ্লয়েডের শেষ সময়ের ভিডিও পাওয়া গেছে। বুধবার মিনিয়াপোলিস স্টেট আদালতে এই ভিডিও দাখিল করা হয় । এই ভিডিও দাখিল করে লেনের আইনজীবি তার মক্কেলের বেকসুর খালাস দাবি করেন। তিনি জানান , পুলিশ কর্মকর্তা লেন এই হত্যার সঙ্গে জড়িত নন। এককভাবে হত্যা করেছে পুলিশ কর্মকর্তা চৌভিন ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ