Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ০৭ আগস্ট ২০২০, ২৩ শ্রাবণ ১৪২৭, ১৬ যিলহজ ১৪৪১ হিজরী
শিরোনাম

অলি-প্রচণ্ড আলোচনা ব্যর্থ : ভাঙ্গনের মুখে নেপালের কমিউনিস্ট পার্টি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৯ জুলাই, ২০২০, ৬:৪৮ পিএম

অলি-প্রচণ্ড আলোচনা ব্যর্থ হওয়ায় ভাঙ্গনের মুখে পড়তে যাচ্ছে নেপালের কমিউনিস্ট পার্টি।দুই নেতা এক সপ্তাহে কয়েক দফায় আলোচনায় বসেও কোনো সমঝোতায় পৌঁছাতে পারেননি বলে বৃহস্পতিবার গণমাধ্যমের খবরে বলা হয়েছে। -টাইমস অব ইন্ডিয়া, দি ইকোনোমিক টাইমস
নেপাল কমিউনিস্ট পার্টি (এনসিপি)’র ৪৫ সদস্যের স্ট্যান্ডিং কমিটির একটি গুরুত্বপূর্ণ বৈঠক বুধবার থেকে পিছিয়ে শুক্রবার করা হয়েছে। দলের অভ্যন্তরীণ ভাঙ্গন রোধে দুই চেয়ারম্যানের মতপার্থক্য দূর করতে তাদের চার বার বৈঠকের সুযোগ দেওয়া হয়েছে। ৬৮ বছর বয়সী অলীর রাজনৈতিক ভবিষ্যত নির্ধারিত হবে শুক্রবার স্ট্যান্ডিং কমিটির বৈঠকে। তবে চীনা রাষ্ট্রদূত হও ইয়ানকেই আপ্রাণ চেষ্টা করছেন অলীকে ক্ষমতায় টিকিয়ে রাখার জন্য ।

প্রচণ্ডের গ্রুপটি সমর্থন পাচ্ছে সাবেক দুই প্রধানমন্ত্রী মাধব কুমার নেপাল ও ঝলনাথ খানালের কাছ থেকে। তারা অলীর পদত্যাগ চান। কারণ হিসেবে বলছেন , অলীর সাম্প্রতিক ভারত বিরোধী মন্তব্য না রাজনৈতিকভাবে সঠিক , না কূটনৈতিকভাবে সঠিক।

বুধবার গোটা দেশজুড়ে অলীর সমর্থনে বড় ধরনের বিক্ষোভ মিছিল হয়েছে। কিন্তু অলী ও প্রচণ্ডের মধ্যে এ ব্যাপারে একটা সমঝোতা হয়েছে যে , অলীর পক্ষে রাস্তায় কোনো বিক্ষোভ মিছিল হতে পারবে না। শুধু কাঠমুন্ডুতেই বিক্ষিপ্তভাবে সাতটি বিক্ষোভ হয়েছে । স্ট্যান্ডিং কমিটির একজন সদস্য বলেছেন , রাস্তার বিক্ষোভ মিছিলটি অলীর পক্ষে কোনো সুফল বয়ে আনবে না ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নেপাল


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ