Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার, ০৬ আগস্ট ২০২০, ২২ শ্রাবণ ১৪২৭, ১৫ যিলহজ ১৪৪১ হিজরী

নাইজেরিয়ায় সেনা কনভয়ে হামলায় ২৩ সেনা নিহত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১০ জুলাই, ২০২০, ১২:০১ এএম


আফ্রিকার দেশ নাইজেরিয়ার উত্তর পূর্বাঞ্চলীয় এলাকায় জঙ্গি হামলায় কমপক্ষে ২৩ সেনা নিহত হয়েছে। হামলার কারণে ঘরবাড়ি ছেড়ে অন্যত্র পালিয়ে গেছেন ওই অঞ্চলের এক হাজারের বেশি মানুষ। বুধবার নাইজেরিয়ার এক সামরিক সূত্রের বরাত দিয়ে এ খবর জানিয়েছে ব্রিটিশ সংবাদ মাধ্যম রয়টার্স। দুটি সূত্র বার্তা সংস্থা এএফপিকে জানায়, আঞ্চলিক রাজধানী মাইদুগুরি থেকে ৪০ কিলোমিটার দূরে ইসলামিক স্টেট (আইএস) গ্রæপের সঙ্গে যুক্ত একটি সন্ত্রাসী গোষ্ঠী মঙ্গলবার সৈন্যদের ওপর এ হামলা চালায়। সূত্র জানায়, ‘মঙ্গলবার মাইদুগুরি-দামবোয়া সড়কের বুলাবুলিন গ্রামে একটি সামরিক কনভয়ে সন্ত্রাসীরা আকস্মিক হামলা চালায়। এ হামলায় ২৩ জন সৈন্য মারা গেছেন, দুজন আহত এবং অজ্ঞাতসংখ্যক নিখোঁজ রয়েছেন।’ নাইজরিয়ার সেনাবাহিনী হামলার কথা স্বীকার করেছে, তবে তারা বলেছে হামলায় দুই সৈন্য নিহত এবং চারজন আহত হয়েছে।
অপরদিকে সেনাদের পাল্টা হামলায় ১৭ জঙ্গি নিহত হয়েছে বলে দাবি করা হয়েছে। এই হামলার দায় স্বীকার করে বিবৃতি দিয়েছে জঙ্গি গোষ্ঠী ইসলামিক স্টেট ওয়েস্ট আফ্রিকা প্রোভিন্স (আইএসডবিøওএপি)। বিবৃতিতে তারা কমপক্ষে ২৩ সেনা নিহত এবং তিনটি সাঁজোয়া যান ধ্বংস করার কথা জানিয়েছে। এছাড়া ওই শহরের সেনাদের কাছ থেকে একটি গাড়ি এবং প্রচুর অস্ত্রশস্ত্র ও গোলাবরুদ ছিনিয়ে নেয়ার কথাও জানিয়েছে গোষ্ঠীটি। প্রসঙ্গত, এক সময় আফ্রিকার ভয়াবহ সন্ত্রাসী গোষ্ঠী বোকো হারামের অংশ ছিলো আইএসডবিøওএপি গোষ্ঠীটি। ২০১৬ সালে তারা বোকো হারাম ভেঙে বেরিয়ে যায় এবং আলাদ দল তৈরি করে। নাইজেরিয়ায় গত এক দশক ধরে সন্ত্রাসী হামলা চালিয়ে আসছে বোকো হারাম। তাদের হামলায় বর্নো রাজ্যের হাজার হাজার মানুষ গৃহহীন হয়েছে। এএফপি, রয়টার্স।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নিহত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ