Inqilab Logo

ঢাকা, বুধবার, ১২ আগস্ট ২০২০, ২৮ শ্রাবণ ১৪২৭, ২১ যিলহজ ১৪৪১ হিজরী

নতুন নিয়মই বড় চ্যালেঞ্জ

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১০ জুলাই, ২০২০, ১২:০১ এএম

বদলে যাওয়া পরিস্থিতিতে ক্রিকেটের নতুন নিয়মগুলি বোলারদের জন্য হতে যাচ্ছে খুব চ্যালেঞ্জিং। চ্যালেঞ্জ আছে অধিনায়কদের জন্যও। পাকিস্তানের টেস্ট অধিনায়ক আজহার আলি যেমন বলছেন, এখন ওভার রেট ঠিক রাখা কঠিন হবে। তবে পরিবর্তনগুলির সঙ্গে তার দল খুব দ্রুত মানিয়ে নিতে পারবে বলে তিনি আশাবাদী।
করোনাভাইরাস পরিস্থিতিতে বলে লালা ব্যবহার নিষিদ্ধসহ বেশ কিছু নিয়মে পরিবর্তন এসেছে। এখন ওভার শুরুর আগে বোলাররা তাদের ক্যাপ, তোয়ালে, সোয়েটার ইত্যাদি জিনিসপত্র আম্পায়ারকে দিতে পারবেন না। প্রতি ওভারের আগে সেগুলো রেখে আসতে হবে বাউন্ডারি লাইনের বাইরে। উস্টারে নিজেদের মধ্যে খেলা দুই দিনের প্রস্তুতি ম্যাচে যেটির অভিজ্ঞতা হয়েছে পাকিস্তানের।
সেই অভিজ্ঞতা থেকে বুধবার পিসিবির ভিডিও বার্তায় আজহার জানান, নতুন নিয়মগুলো কতটা চ্যালেঞ্জিং, ‘কিছু কিছু ক্ষেত্রে আমাদের মানিয়ে নিতে হবে। এই আবহাওয়ায় ফাস্ট বোলাররাই কেবল ঘামছিল, তাই বল উজ্জ্বল করা অন্যদের জন্য চ্যালেঞ্জিং ছিল। তবে আবহাওয়া উষ্ণ হওয়ার সঙ্গে সঙ্গে এটি বদলে যাবে। সবচেয়ে চ্যালেঞ্জিং যেটি ছিল, বোলারদের সোয়েটার ও ক্যাপ বাউন্ডারি লাইনের বাইরে রাখতে যেতে হচ্ছিল। যে কারণে ওভার রেট ঠিক রাখা কিছুটা কঠিন হয়ে পড়েছিল। বিশেষ করে, ইয়াসির শাহর ক্ষেত্রে, সে বৃত্তের ভেতর ফিল্ডিং করছিল, কিন্তু তার জিনিসপত্র রাখার জন্য বাউন্ডারিতে যেতে হচ্ছিল।’
আগামী ৫ আগস্ট ম্যানচেস্টারে তিন ম্যাচ সিরিজের প্রথম টেস্টে মুখোমুখি হবে ইংল্যান্ড ও পাকিস্তান। তার আগেই খেলোয়াড়রা সবকিছুর সঙ্গে মানিয়ে নিতে পারবেন বলে আশা আজহারের, ‘আমি আশা করি, আমরা এই পরিবর্তনগুলির সঙ্গে খাপ খাইয়ে নিতে পারব। আমাদের এখনও একটি দুই দিনের এবং দুটি চার দিনের প্রস্তুতি ম্যাচ আছে, যা আমাদের সহায়তা করবে।’



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ক্রিকেট


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ