Inqilab Logo

ঢাকা, সোমবার, ০৩ আগস্ট ২০২০, ১৯ শ্রাবণ ১৪২৭, ১২ যিলহজ ১৪৪১ হিজরী
শিরোনাম

করোনা শনাক্ত ও ধ্বংসকারী এয়ার ফিল্টার আবিষ্কার

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১০ জুলাই, ২০২০, ১২:০০ এএম


বিজ্ঞানীরা নতুন এয়ার ফিল্টার তৈরি করেছেন, যেটিকে তারা বলছেন ‘ক্যাচ অ্যান্ড কিল’ করোনাভাইরাস ফিল্টার। মানে একদিকে যেমন এই ফিল্টারে করোনাভাইরাস ধরা পড়বে, তেমনই সঙ্গে সঙ্গে মরবেও। তারা মনে করছেন, বদ্ধ জায়গা, যেমন অফিস, স্কুল ইত্যাদিতে এ এয়ার ফিল্টারের সাহায্য নিলে করোনাভাইরাসের সংক্রমণ অনেকটা রুখে দেয়া সম্ভব হবে। তাদের মনে হয়েছে বিমানেও করোনা সংক্রমণ রুখতে এ এয়ার ফিল্টার ব্যবহার করা যেতে পারে।
‘ম্যাটেরিয়ালস টুডে ফিজিকস’ জার্নালে প্রকাশিত ইউনিভার্সিটি অব হিউস্টন-এর গবেষকদের একটি গবেষণাপত্রে দাবি করা হয়েছে, কোভিড-১৯-এর ভাইরাস সার্স-কোভ-২ ৯৯ শতাংশ পর্যন্ত ধ্বংস করতে পারবে এ এয়ার ফিল্টার। বলা হয়েছে, এ এয়ার ফিল্টারটি নিকেলের তৈরি এবং এর উষ্ণতা প্রায় ২০০ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি রাখা হয়। ফলে এর মধ্যে দিয়ে ভাইরাস যেতে গেলেই উষ্ণতার কারণে তার মৃত্যু হয়।
গবেষণার অংশীদার বিজ্ঞানী ঝিফেং রেন জানিয়েছেন, হাসপাতাল, অফিস, বিমান, ক্রুজ শিপ, ইত্যাদি জায়গায় এটি ব্যবহার করা যাবে সহজে। এছাড়া এটির একটি ডেক্সটপ ভার্সনও তৈরি করে ফেলেছেন বিজ্ঞানীরা যাতে এটির সাহায্য একজন ব্যবহারকারী সহজে তার চারদিকটা পরিষ্কার করে নিতে পারেন। এখনও পর্যন্ত চিকিৎসা বিজ্ঞানীরা যা তথ্য দিয়েছেন, তাতে দেখা যাচ্ছে, করোনাভাইরাস ৭০ ডিগ্রি সেলসিয়াসের ওপর বাঁচতে পারে না। নিকেলের তৈরি এ ফিল্টারটি আরও অনেক বেশি উষ্ণতা ধারণ করে। ফলে সহজেই অনুমান করা যায়, করোনাভাইরাসের মৃত্যু এ ফিল্টার নিশ্চিত করে। সূত্র : নিউজ১৮।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: এয়ার ফিল্টার
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ