Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ০৪ আগস্ট ২০২০, ২০ শ্রাবণ ১৪২৭, ১৩ যিলহজ ১৪৪১ হিজরী

যুক্তরাজ্যের ভিসা আবেদন কেন্দ্র খুলছে রোববার

১৬ জুলাই খুলবে কানাডা ও অস্ট্রেলিয়া

ক‚টনৈতিক সংবাদদাতা | প্রকাশের সময় : ১০ জুলাই, ২০২০, ১২:০০ এএম

বাংলাদেশি নাগরিকদের জন্য পুনরায় যুক্তরাজ্যের ভিসা আবেদন প্রক্রিয়া চালু হচ্ছে। আগামী রোববার থেকে বাংলাদেশি নাগরিকদের জন্য যুক্তরাজ্যের ভিসা আবেদন কেন্দ্র খুলছে। অন্যদিকে, কানাডা ও অস্ট্রেলিয়ার ভিসার আবেদন কেন্দ্র খুলছে আগামী ১৬ জুলাই থেকে। যুক্তরাষ্ট্রের ভিসা কার্যক্রম শুরু হবে খুব শিগগিরি। তবে শুরুতে শুধুমাত্র ইমিগ্রান্ট ভিসা দিয়ে এ কার্যক্রম শুরু হবে বলে জানা গেছে।

গত বুধবার যুক্তরাজ্যের ভিসা আবেদন কেন্দ্র ভিএফএস গেøাবাল এক বার্তায় উল্লেখ করা হয়েছে, আগে থেকে আবেদন করে ভিসা আবেদন কেন্দ্রে যেতে হবে। আবেদনকারীদের ভিসা আবেদন কেন্দ্রে নিরাপদ শারীরিক দূরত্ব বজায়, মাস্ক পরিধান, তাপমাত্রা ইত্যাদি বিধি মেনে চলতে হবে। করোনা ভাইরাসের কারণে বাংলাদেশিদের জন্য যুক্তরাজ্যের ভিসা আবেদন প্রক্রিয়া দীর্ঘদিন বন্ধ ছিল। এখন আবার ভিসা আবেদন প্রক্রিয়া চালু হচ্ছে।

এদিকে, কানাডা ও অস্ট্রেলিয়ার ভিসা আবেদন কার্যক্রম শুরু হবে আগামী ১৬ জুলাই থেকে। সংশ্লিষ্ট ভিসা সেবা প্রদানকারী প্রতিষ্ঠানের মাধ্যমে এ কার্যক্রম শুরু হবে। ঢাকায় মার্কিন দূতাবাস সূত্রে জানা গেছে, খুব শিগগিরি যুক্তরাষ্ট্রের ভিসা কার্যক্রম শুরু হবে। এ ক্ষেত্রে প্রথমে যুক্তরাষ্ট্রের ইমিগ্রান্ট ভিসার জন্য আবেদনকারীদের সাক্ষাতকার শুরু হবে। দূতাবাস সূত্র জানায়, এ বিষয়ে যথাসময়ে জানিয়ে দেয়া হবে।

এ বিষয়ে ঢাকাস্থ মার্কিন দূতাবাসের ওয়েবসাইটে বলা হয়েছে, বিশ্বব্যাপী কভিড-১৯ প্রাদুর্ভাবের কারণে চলতি বছরের ১৯ মার্চ থেকে ঢাকা, বাংলাদেশে অবস্থিত মার্কিন দূতাবাস সকল নিয়মিত ইমিগ্র্যান্ট এবং নন-ইমিগ্র্যান্ট ভিসা সাক্ষাৎকার বাতিল করেছে। আমরা যত তাড়াতাড়ি সম্ভব নিয়মিত ভিসা পরিষেবাগুলি আবার চালু করব। তবে এই মুহুর্তে কোন নির্দিষ্ট তারিখ প্রদান করা সম্ভব হচ্ছে না।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কানাডা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ