Inqilab Logo

ঢাকা, রবিবার, ০৯ আগস্ট ২০২০, ২৫ শ্রাবণ ১৪২৭, ১৮ যিলহজ ১৪৪১ হিজরী
শিরোনাম

ভারতীয় চ্যানেলের সম্প্রচার বন্ধ করল নেপাল

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১০ জুলাই, ২০২০, ৯:৫৪ এএম

নেপালের প্রধানমন্ত্রী কেপি শর্মা ওলিকে অসম্মানের অভিযোগে দেশটিতে বেশ কিছু ভারতীয় চ্যানেলের সম্প্রচার বন্ধ করে দেয়া হয়েছে। বৃহস্পতিবার নেপাল সরকারের মুখপাত্র যুবরাজ খতিওয়াদা ভারতীয় সংবাদ চ্যানেলে প্রধানমন্ত্রী ওলিকে নিয়ে ‘ভিত্তিহীন’ ও ‘অপমানজনক’ সংবাদ প্রচারের জেরে আইনি ও রাজনৈতিক ব্যবস্থা নেয়ার ঘোষণা দেয়ার কয়েক ঘণ্টা পরেই বন্ধ করে দেয়া হয় বেশ কিছু ভারতীয় চ্যানেল।

যদিও নেপাল সরকার বলছে, তাদের এখতিয়ার থাকলেও এখন পর্যন্ত এ ধরনের কোনও নির্দেশনা দেয়া হয়নি। দেশটির ক্যাবল অপারেটররা স্বপ্রণোদিত হয়ে নিজেরাই ভারতীয় চ্যানেলের প্রচার বন্ধ করে দিয়েছেন।

এদিন যুবরাজ খতিওয়াদা বলেন, ‘আমাদের দেশের ভাবমূর্তি ক্ষুণ্ন এবং নেপালি জনগণের জাতীয়তা, সার্বভৌমত্ব ও মর্যাদা ক্ষতিগ্রস্ত করায় দায়ী ভারতীয় গণমাধ্যমের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার পূর্ণ অধিকার রয়েছে সরকারের। আমরা তাদের এ ধরনের সংবাদ প্রচার না করতে আহ্বান জানিয়েছি।’

নেপালি সংবাদমাদ্যম কাঠমাণ্ডু পোস্ট জানিয়েছে, সম্প্রতি ভারতীয় সংবাদ চ্যানেল জি নিউজে নেপালের প্রধানমন্ত্রীর সঙ্গে দেশটিতে নিযুক্ত চীনা রাষ্ট্রদূত হৌ ইয়ানকির সম্পর্কের বিষয়ে চাঞ্চল্যকর খবর প্রচার করা হয়েছে। চ্যানেলটি কোনও ধরনের প্রমাণ উপস্থাপন ছাড়াই ১৫ মিনিটের বেশি সময় ধরে নানা ভিত্তিহীন অভিযোগ প্রচার করেছে।

এ নিয়ে নেপালের সাধারণ জনগণ থেকে শুরু করে সামাজিক ও রাজনৈতিক মহলে তীব্র প্রতিক্রিয়া সৃষ্টি হয়েছে। অনেকেই প্রোপাগান্ডা প্রচারের জন্য ভারতীয় চ্যানেলের সম্প্রচার বন্ধের দাবি জানিয়েছেন।

এছাড়া, ভারতের অনলাইন ও প্রিন্ট মিডিয়াতেও নেপালকে নিয়ে আপত্তিকর সংবাদ প্রচারের বিষয়টি গুরুত্বের সঙ্গে নিয়েছে নয়া দিল্লির নেপালি দূতাবাস। এ নিয়ে বৃহস্পতিবার ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ে অভিযোগও জানিয়েছে তারা।



 

Show all comments
  • মোঃ আক্কাস বিন আব্দুল হাকিম। ১০ জুলাই, ২০২০, ১০:১২ এএম says : 1
    ভারতীয় চ্যানেলগুলো আমাদের ও বন্ধ করা উচিৎ।কিন্তু করবে কে? আমাদেরতো শরম নাই।ওরা আমাদের ভিক্ষুক বলেছে ওরা বেঈমান বলে ওরা আমাদের গুলি করে মারছে।নেপালের জনগণ ঠিক কাজটি করেছে।
    Total Reply(0) Reply
  • aminul ১০ জুলাই, ২০২০, ১১:১৬ এএম says : 0
    এটা পাকিস্তান প্রেমিক দের জন্য ---- পাকিস্তানের হাত থেকে স্বাধীনতা ছিনিয়ে এনেছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমান। যদিও সেই স্বাধীনতা কম কষ্ট করে আসেনি। লক্ষ-লক্ষ বাঙালি প্রাণ দিয়েছিলেন বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে। আর পাকিস্তানের জেলে বসে অমানুষিক নির্যাতনের শিকার হতে হয়েছিল বাংলাদেশের স্বাধীনতার 'সেনাপতি' বঙ্গবন্ধুকে। বুধবার সে দেশের জাতীয় সংসদে প্রধানমন্ত্রীর প্রশ্নোত্তর পর্বে শেখ হাসিনা হাঁটলেন স্মৃতির সরণিতে। শুধু তাই নয়, 'বাবা'র কথা বলতে গিয়ে তাঁর চোখ থেকে গড়িয়ে পড়ল জল। এদিন হাসিনা বলেন, 'বঙ্গবন্ধু পাকিস্তানের কারাগারে কী ধরনের যন্ত্রণা ভোগ করেছিলেন, তা বাইরে বলতেন না। তবে লিখে রেখেছিলেন সব কিছুই। সেই লেখা থেকেই জানতে পেরেছি সব।' বাংলাদেশের প্রধানমন্ত্রীর কথায়, '১৯৭১ সালে আমাদের বাড়িতে শুধু আক্রমণই করা হয়নি, সেইসঙ্গে দীর্ঘ ৯ মাস ধরে লুটপাট করা হয়েছে। বঙ্গবন্ধুকে ধরে নিয়ে গিয়েছিল পাকিস্তানের বাহিনী। কিন্তু তার আগেই বাড়ির সবকিছু লুঠ করে নেওয়া হয়। কিন্তু বঙ্গবন্ধুর লেখার খাতাগুলো কেউ ছুঁয়েও দেখেনি। আমার মনে হয়, পাকিস্তানের বাহিনীর সেগুলো পছন্দ হয়নি। ১৯৭৫ সালে ১৫ অগস্ট নৃশংসভাবে হত্যা করা হয় বঙ্গবন্ধুকে। তখনও চলে বাড়ি লুঠ। এরপর আমি খাতাগুলো উদ্ধার করি।' এদিন 'বাবার' সেই লেখা সম্পর্কে মন্তব্য করতে গিয়ে বারবার চোখে জলে চলে এসেছে বাংলাদেশের প্রধানমন্ত্রীর। স্মৃতিচারণা করতে-করতেই তিনি বলেন, 'বাবা যখন কুর্মিটোলা কারাগারে ছিলেন, তখন মা একটা খাতা দিয়ে আসতেন সমস্ত কিছু লিখে রাখার জন্য।' হাসিনার সংযোজন, 'আমি যখন বাবার কাছে যেতাম, বাবা আমাকে লেখার খাতাটা দিয়ে বলতেন, 'এখন পড়বি না। আমি যখন থাকব না, তখন পড়বি।'
    Total Reply(0) Reply
  • aminul ১০ জুলাই, ২০২০, ১১:০৫ এএম says : 1
    বাংলাদেশ এর লোকেদের বলতে চাই ভারত এর বিরুদ্ধে এত্ত অভিযোগ তো নিজেরা নিজেদের মতন চলো ... বয়কট করো ভারত এর সব জিনিস ...... দেখাও চীন আর পাকিস্তান প্রীতি ... বিকিয়ে দাও নিজেদের দেশ টা ..... তাতে ভারত এর কিছুই যায় আসবে না .... কলকাতায় / দক্ষিণ ভারতে রোজ দেখি হাজার হাজার লোকে চিকিৎসা করতে আসে ... তোমাদের নিত্য প্রয়োজনীয় জিনিস এর অর্ধেক জিনিস আসে ভারত থাকে .... ভারতীয়দের প্রতি এমন মনোভাব পোষণ করলে ভারতীয় রাও বাধ্য হবে তোমাদের মতন মনোভাব পোষণ করতে .... নিউটন এর থার্ড ল তা সবাই পড়েছো নিশ্চই !!!!!!
    Total Reply(0) Reply
  • Mohammed Kowaj Ali khan ১০ জুলাই, ২০২০, ১০:৩৩ এএম says : 1
    নেপাল, ভারত খোনিকে দেখিয়ে দাও। ভারতে গরু খাওয়ার অভিযোগ এনে মানুষ হত্যা করে নাফাক ভারত। ভারত এবং বারমাকে গুরিয়ে দাও। ইনশাআল্লাহ। ভারতকে যদি দাঁত ভেংগে দাও তবে সবাই খোশি। ইনশাআল্লাহ।
    Total Reply(0) Reply
  • Mohammed Kowaj Ali khan ১০ জুলাই, ২০২০, ১০:৩৩ এএম says : 1
    নেপাল, ভারত খোনিকে দেখিয়ে দাও। ভারতে গরু খাওয়ার অভিযোগ এনে মানুষ হত্যা করে নাফাক ভারত। ভারত এবং বারমাকে গুরিয়ে দাও। ইনশাআল্লাহ। ভারতকে যদি দাঁত ভেংগে দাও তবে সবাই খোশি। ইনশাআল্লাহ।
    Total Reply(0) Reply
  • jack ali ১০ জুলাই, ২০২০, ১১:২৫ এএম says : 0
    We must ban all the Indian channel in our Independent Beloved Country.. and also May Allah remove slave government of India and install a muslim government who will run our country by the Law of Al-Might Allah then we can live in peace and also with human dignity.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত-নেপাল


আরও
আরও পড়ুন