Inqilab Logo

বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ০৪ বৈশাখ ১৪৩১, ০৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

মঙ্গলে যাচ্ছে আরব আমিরাত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১০ জুলাই, ২০২০, ১০:৩৮ এএম

প্রথম আরব দেশ হিসেবে আগামী জুলাই থেকে আগস্টের মধ্যেই মঙ্গলগ্রহে বিশেষ ধরনের মহাকাশযান পাঠাতে চলেছে সংযুক্ত আরব আমিরাত। মহাকাশযানটির নাম রাখা হয়েছে ‘আল আমাল’ বা আশা। মহাকাশযানটি অভিনব, কারণ এতে কোনো মানুষ থাকবে না।

খবরে বলা হয়, সংযুক্ত আরব আমিরাত প্রতিষ্ঠার ৫০ বছর পূর্ণ হবে আগামী বছর। এ উপলক্ষেই ২০২০ সালের জুলাই থেকে আগস্ট মাসের মধ্যে মঙ্গল অভিযানের পরিকল্পনা করেছে তেলসমৃদ্ধ মধ্যপ্রাচ্যের এই দেশ। মহাকাশযান এখন যাত্রা শুরু করলেও আপাতত ২০২১ সালের ফেব্র“য়ারির মধ্যে মঙ্গলে কাজ শুরু করা যাবে বলে আশা করা হচ্ছে।

আগামী ১৪ জুলাই ‘আল আমাল’ এর যাত্রা শুরু করার কথা ছিল। তবে করোনা পরিস্থিতির কারণে তা পিছিয়ে দিতে হয়। সবকিছু ঠিক থাকলে মধ্য আগস্টে স্বয়ংক্রিয় মহাকাশযানটি যাত্রা শুরু করতে পারবে বলে আশা করা হচ্ছে।

আল আমাল বা হোপ প্রোব ছাড়বে জাপানের তানেগাশিমা স্পেস সেন্টার থেকে। মঙ্গলগ্রহে পাঠানো হবে জাপানের এইচ-আইআইএ রকেট।

অভিযানটিকে এক অর্থে শুধু সংযুক্ত আরব আমিরাতের না বলে, আন্তর্জাতিক বললেও ভুল হবে না। এ কাজের জন্য যুক্তরাষ্ট্রের ইউনিভার্সিটি অব কলরাডোর ল্যাবরেটরি ফর অ্যাটমোস্ফেয়ার অ্যান্ড স্পেস ফিজিক্স, ইউনিভার্সিটি অব ক্যারিফোর্নিয়ার দ্য স্পেস সায়েন্স ল্যাবরেটরি এবং অ্যারিজোনা স্টেট ইউনিভার্সিটির স্কুল অব আর্থ অ্যান্ড স্পেস এক্সপ্লোরেশনের সঙ্গে চুক্তি করেছে আমিরাতের মোহাম্মেদ বিন রাশিদ স্পেস সেন্টার।

সংযুক্ত আরব আমিরাতের ভাইস প্রেসিডেন্ট মোহাম্মেদ বিন রাশিদ বলেছেন, এক সময় সারা বিশ্বে মানুষের জ্ঞানের জগতে খুব বড় অবদান রেখেছে আরব সভ্যতা। এ অভিযান সেরকম কাজই করবে। সংযুক্ত আরব আমিরাতের দৃষ্টিভঙ্গি, দর্শন এবং উন্নয়নমুখী যাত্রাপথের সমন্বয় এই হোপ প্রোব। গ্রহলোকে নিজেদের প্রথম যাত্রা হঠাৎ শুরু করছে না সংযুক্ত আরব আমিরাত। ২০১৩ সালে এমন অভিযানের সম্ভাব্যতা যাচাই করে ২০১৪ সালে এমন একটি অভিযানের ঘোষণা দিয়েছিল সরকার। অভিযান সফল হলে মঙ্গলের চারপাশে ঘুরে বেড়াবে আল আমালা। এমনটি আগে কখনো হয়নি।

সূত্র: ডয়েচে ভেলে



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আরব আমিরাত

২৯ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ