Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

হিমালয় অঞ্চলে ভারতীয় সীমান্তের কাছে সড়ক-অবকাঠামো নির্মাণ করছে চীন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১০ জুলাই, ২০২০, ১১:৩৯ এএম

এবার ভারতীয় সীমান্তের হিমালয় অঞ্চলে সড়ক ও অন্যান্য অবকাঠামো নির্মাণ করা হচ্ছে। সম্প্রতি সীমান্তে মুখোমুখি অবস্থান থেকে সরে আসার কথা বলা হলেও চীনের সেনাবাহিনী ভারতীয় সীমান্তের কাছে এসব অবকাঠামো নির্মাণ করছে।

হংকংয়ের সংবাদমাধ্যম সাউথ চায়না মর্নিং পোস্ট জানিয়েছে, এ কাজে স্পাইডার এক্সকাভেটরসহ ভারী যন্ত্রপাতি ব্যবহার করছে চীন। তাড়াহুড়া করে হিমালয় অঞ্চলে সড়ক ও অন্যান্য অবকাঠামোগুলো নির্মাণ করছে চীনের সেনাবাহিনী।

এর আগে সীমান্তে মুখোমুখি অবস্থান থেকে সরে এসেছেন দুই দেশের সেনাবাহিনীর সদস্যরা, এমন খবর প্রকাশিত হয়। ভারতীয় সংবাদমাধ্যম ও চীনের সংবাদমাধ্যমগুলোতে বেশ ফলাও করে এ খবর ছাপা হয়। যদিও গালওয়ান উপত্যকায় চীনের সেনাবাহিনীর উপস্থিতি লক্ষ্য করা গেছে। ভারতীয়রাও সীমান্তে তাদের সেনা সদস্যদের শক্ত অবস্থান নিশ্চিত করেছে।

গত ১৫ জুন লাদাখের গালওয়ান উপত্যকায় ভারত ও চীনের সেনাবাহিনীর রক্তক্ষয়ী সংঘর্ষের পর বিরাজমান উত্তেজনার মধ্যে হিমালয় অঞ্চলে এসব অবকাঠামো নির্মাণের খবর এলো।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চীন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ