Inqilab Logo

ঢাকা শুক্রবার, ৩০ অক্টোবর ২০২০, ১৪ কার্তিক ১৪২৭, ১২ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী
শিরোনাম

ফেসবুককে পিছনে ফেলে আলিবাবা বিশ্বের ষষ্ঠ সেরা কোম্পানি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১০ জুলাই, ২০২০, ৬:৫০ পিএম

ফেসবুককে পিছনে ফেলে চীনা ই-কমার্স জায়ান্ট কোম্পানি আলিবাবা বিশ্বের ষষ্ঠ সেরা কোম্পানিতে পরিণত হয়েছে।আলিবাবার শেয়ার ১০ শতাংশ স্ফীতির মধ্যে দিয়ে তা ফেসবুককে টপকে গেছে। -স্পুটনিক, সাউথ চায়না মর্ণিং পোস্ট
আলিবাবার প্রতিটি শেয়ার মূল্য দাঁড়িয়েছে ২৬১ ডলার। বাজার মূলধন ছাড়িয়ে গেছে ৭২০ বিলিয়ন ডলার। একই দিন নিউইয়র্কের শেয়ার বাজারে ফেসবুকের প্রতিটি শেয়ার হাতবদর হয় ২৪১ ডলারে এবং দিন শেষে কোম্পানিটির বাজার মূলধন দাঁড়ায় ৬৮৭ বিলিয়ন ডলারে।

সাউথ চায়না মর্নিং পোস্টে বিশ্লেষক থমাস চং একাধিক ব্যবসায় আলিবাবার সাফল্য উল্লেখ করে বলেন শক্তিশালী প্রযুক্তিগত অবস্থানের কারণেও কোম্পানিটি এগিয়ে যাচ্ছে। তবে আলিবাবার সঙ্গে ফেসবুকের এধরনের প্রতিযোগিতা বেশ পুরোনো । এ দুটি কোম্পানি বিশ্বের শীর্ষ ১০ কোম্পানির তালিকায় স্থান করে নিলেও তারা সউদী আরবের আরামকো , মার্কিন কোম্পানি এ্যাপেল , মাইক্রোসফট , এ্যামাজন ও এ্যালফ্যাবেটের পিছনে রয়েছে ।

এর আগে আলিবাবা বিশ্বের সবচেয়ে মূল্যবান ব্রান্ড হিসেবে ফেসবুককে টপকে যায়। চীনের সবচেয়ে মূল্যবান ব্রান্ড ও প্রযুক্তি কোম্পানি টেনসেন্টের পরেই আলিবাবার অবস্থান । বিশ্বের শীর্ষ শত কোম্পানির তালিকায় এ দুটি চীনা কোম্পানি ষষ্ঠ ও সপ্তম স্থানে থাকলেও এর তিন ধাপ নিচে অবস্থান করছে ফেসবুক ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চীন

২২ অক্টোবর, ২০২০

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ