Inqilab Logo

ঢাকা, সোমবার, ০৩ আগস্ট ২০২০, ১৯ শ্রাবণ ১৪২৭, ১২ যিলহজ ১৪৪১ হিজরী

অনলাইন কেনাকাটায় প্রতারণা

মানুষকে সচেতন করতে উদ্যোগ পুলিশ

বিশেষ সংবাদদাতা | প্রকাশের সময় : ১০ জুলাই, ২০২০, ৭:৩০ পিএম

করোনা পরিস্থিতির কারণে বর্তমানে অনেকেই ঝুঁকছেন অনলাইনে কেনাকাটার দিকে। আবার অনলাইনে কেনাকাটা করতে গিয়ে প্রতারণার শিকার অনেকেই। এ বিষয়ে সাধারণ মানুষকে সচেতন করতে প্রচারণার উদ্যোগ নিয়েছে পুলিশ। এসব ঘটনায় গ্রেফতার হলেও থেমে নেই প্রতারনা। প্রতারণার শিকার হলে সঙ্গে সঙ্গে পুলিশকে অবহিত করার জন্য অনুরোধও জানানো হয়েছে। পুলিশ সদর দপ্তর সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচার করেছে।
পুলিশের বিজ্ঞপ্তিতে বলা হয়, ফেইসবুকে অসংখ্য অনলাইন শপিং পেইজ রয়েছে।। তারা নানা রকমের চটকদার বিজ্ঞাপন দিয়ে লোকজনকে আকৃষ্ট করার চেষ্টা করে। এরমধ্যে কিছু ইেজ আছে সেখানে কখনো কখনো এক ধরণের প্রোডাক্ট দেখিয়ে অন্য ধরনের প্রোডাক্ট বা নিম্নমানের প্রোডাক্ট ডেলিভারি দিয়ে থাকে। আবার কিছু কিছু পেইজ পাওয়া যায় যেগুলো প্রোডাক্ট অর্ডারের জন্য অগ্রীম মূল্য পরিশোধ করার পরও কোন প্রোডাক্টই ডেলিভারি দেয় না। তাছাড়া কেউ যদি তাদের চ্যালেঞ্জ করে প্রতারকরা তাদের নম্বর বা একাউন্টটি ব্লক করে দেবে। এ ধরনের পেইজগুলো সাধারণত চালু হবার কিছুদিনের মধ্যেই অসংখ্য মানুষের নিকট হতে বিভিন্ন পরিমাণের টাকা হাতিয়ে নিয়ে অ্যাকাউন্টটি হঠাৎ করে ডিএকটিভেট করে দেয়।
বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, সুপরিচিত বা সুপ্রতিষ্ঠিত অনলাইন শপ ছাড়াা অন্য কোন অনলাইন শপ থেকে কেনাকাটার ক্ষেত্রে সতর্ক থাকুন। এক্ষেত্রে তাদের কাস্টমার রিভিউগুলো ভালোভাবে পর্যবেক্ষণ করে নিতে পারেন। প্রতারণার শিকার হলে বিলম্ব না করে পুলিশকে অবগত করুন। যেকোন ধরনের ড্রতারণা রোধে পুলিশ সক্রিয়। সন্দেহভাজন প্রতারকদের চিহ্নিত করতে পুলিশের মাঠপর্যায়ের বিভিন্ন ইউনিট কাজ করছে।



 

Show all comments
  • মোস্তাফিজুর রহমান ১০ জুলাই, ২০২০, ৯:৪৯ পিএম says : 0
    আমি গত ৪-৫ দিন পূরবে বেঙ্গল প্লাসটিক ঢাকা থেকে ৩ টা প্লাসটিক এর চেয়ার কিনেছিলাম অন লাইনে । কিছু পরিবর্তনের জন্য customer care এর সাথে যোগাযোগ করার চেষ্টা করেও return phone পাচছিনা। মনে হয় one time business ?
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ