Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

বিদেশি শিক্ষার্থীদের যুক্তরাষ্ট্র ত্যাগে ট্রাম্প প্রশাসনের বিরুদ্ধে এবার ক্যালিফোর্নিয়ার মামলা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১০ জুলাই, ২০২০, ৭:৪৫ পিএম

মহামারি করোনার মধ্যেই মার্কিন যুক্তরাষ্ট্রে বিদেশি শিক্ষার্থী ভিসা নিয়ে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প প্রশাসনের দেয়া ঘোষণার বিরুদ্ধে মামলা দায়ের করেছে দেশটির অঙ্গরাজ্য ক্যালিফোর্নিয়া। গতকাল বৃহস্পতিবার মামলাটি দায়ের করা হয়েছে বলে জানিয়েছেন মামলার আইনজীবী ক্যালিফোর্নিয়ার অটর্নি জেনারেল জাভিয়ার বেচিরা।
বিবৃতিতে বলা হয়েছে, যুক্তরাষ্ট্রে করোনাভাইরাস পরিস্থিতি এখনো উঠতির দিকে থাকলেও শিক্ষাপ্রতিষ্ঠানগুলো খুলে দিতে উঠেপড়ে লেগেছে ট্রাম্প প্রশাসন। বিদেশি শিক্ষার্থীদের যুক্তরাষ্ট্র ত্যাগ করার নির্দেশনার বিষয়টিও ভালো দেখছে না ক্যালিফোর্নিয়া।
সরকারের এসব নীতিকে অনৈতিক বলে উল্লেখ করে অ্যাটর্নি জেনারেলের বিবৃতিতে বলা হয়েছে- “ট্রাম্প প্রশাসনের বেআইনি নীতি কভিড-১৯ ছড়িয়ে পড়ার ঝুঁকি বাড়াচ্ছে। যুক্তরাষ্ট্রের কলেজগুলোতে পড়াশোনা করা হাজার হাজার শিক্ষার্থীর নির্বাসন শঙ্কা তৈরি হয়েছে।”
গত সোমবার যুক্তরাষ্ট্রের ইমিগ্রেশন ও কাস্টমস এনফোর্সমেন্টের (আইসিই) এক ঘোষণায় বলা হয়, আসছে সেমিস্টারের জন্য যেসব শিক্ষার্থী পুরোপুরি অনলাইন ক্লাসের জন্য নিবন্ধিত হয়েছেন তাদেরকে যুক্তরাষ্ট্রে প্রবেশের অনুমতি দেওয়া হবে না। আর যারা যুক্তরাষ্ট্রে আছেন তাদের দেশটি ছাড়তে হতে পারে।
এর আগে, বিদেশি শিক্ষার্থীদের দেশ ছাড়তে ট্রাম্প প্রশাসনের নির্দেশকে অবৈধ বলে মামলা দায়ের করে হার্ভাড বিশ্ববিদ্যালয় ও ম্যাসাচুসেটস ইন্সটিটিউট অব টেকনোলোজি (এমআইটি)। ওই মামলার মাধ্যমে মার্কিন প্রশাসনের ওই আদেশ স্থগিত চেয়েছিলেন।
যুক্তরাষ্ট্রের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে বিপুল সংখ্যক বিদেশি শিক্ষার্থী পড়াশুনা করছেন। করোনা ভাইরাসের মহামারিতে এসব বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীদের পড়াশুনা সচল রাখতে অনলাইন ক্লাস নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে প্রতিষ্ঠান কর্তৃপক্ষ।
ট্রাম্প প্রশাসনের এই নির্দেশনার বিরুদ্ধে ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের মামলার বাদী ক্যালিফোর্নিয়া স্টেট বিশ্ববিদ্যালয়। আসছে শরৎ সেমিস্টারের জন্য সেখানকার ১০ হাজার বিদেশি শিক্ষার্থীর অধিকাংশই অনলাইনে ক্লাস করার আবেদন করেছেন। অনলাইন ক্লাসের জন্য আবেদন করেছেন বিশ্ববিদ্যালয়টির যুক্তরাষ্ট্রের শিক্ষার্থীরাও।
বিবৃতিতে জেনারেল জাভিয়ের বেসেরা বলেন, “ট্রাম্প প্রশাসনের প্রতি ধিক। তারা শুধু যেসব শিক্ষার্থীরা কলেজগুলোতে চান্স পেয়েছে তাদের শিক্ষার সুযোগগুলোই ঝুঁকিতে ফেলছে না শিক্ষার্থীদের স্বাস্থ্য ও ভালোর দিকটাও হুমকিতে ফেলেছে।”
এদিকে ট্রাম্প প্রশাসনের এমন সিদ্ধান্তের বিরুদ্ধে চ্যালেঞ্জ জানিয়ে আগেই মামলা করার ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্রের হার্ভার্ড বিশ্ববিদ্যালয় ও ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজি (এমআইটি)।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ