Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ১১ আগস্ট ২০২০, ২৭ শ্রাবণ ১৪২৭, ২০ যিলহজ ১৪৪১ হিজরী
শিরোনাম

পরিবেশ রক্ষায় লকডাউন শেষে বাসায় কাজ করতে চান প্রতি ৩ জনে ১ জন ব্রিটিশ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১০ জুলাই, ২০২০, ৮:৪১ পিএম

লকডাউন শেষে পরিবেশ রক্ষায় বাসায় কাজ করতে চান প্রতি ৩ জনে ১ জন ব্রিটিশ নাগরিক।হ্যালিফ্যাক্স জরিপ ৩ হাজার ব্রিটিশ নাগরিকের মাঝে জরিপ চালিয়ে এ তথ্য পেয়েছে। ৬০ শতাংশ প্রাপ্তবয়স্ক ব্রিটিশ নাগরিক মনে করছে, পরিস্থিতি এত সহজে ভাল হবে না। -ডেইলি মেইল

৫ জনের মধ্যে চারজনই মনে করছেন দূরে থেকে অফিসের কাজ করলে দূষণ হ্রাসে তা সহায়ক হবে। জরিপে ৩ জনে ১ জন বলেছে বাসায় বসে অনবরত কাজ করার চেয়ে কম জালানি খরচ করলে আরো ভাল ফল পাওয়া যেতে পারে। তবে পরিবেশ ঠিক রাখতে একই সংখ্যক ব্রিটিশ নাগরিক ঘরে বসে কাজ করতে রাজি।

অর্থনৈতিক জরিপ ফার্ম হালিফ্যাক্স বলছে কোভিডের কারণে জীবন যাত্রার ধরণ পাল্টে গেলেও তা পরিবেশ রক্ষায় ‘ ওয়াক - আপ কল ’ হিসেবেই কাজ করছে। জরিপে ৫ জনের ৩ জনই বলেছেন গত কয়েক মাসে পরিবেশ নিয়ে তারা ভীষণ উৎকন্ঠার মধ্যে আছেন। তারা বলছেন পরিবেশকে সঠিক পরিবেশে ফিরিয়ে আনতে বিশ্বকে একযোগে কাজ করতে হবে । হ্যালিফ্যাক্সের পরিচালক এ্যান্ডি ম্যাসন বলেন সবাই আগের মত কাজে ফিরে যাবেন বিষয়টি কোনো সুযোগ হতে পারে না এবং ভাল পরিবেশের জন্যে আমাদের সবাইকে অনবরত সময় দিতে হবে ।

কোনো উদ্যোগ না নিয়ে ঘরে বসে কাজ করলেও পরিবেশের জন্যে তা সহায়ক হবে বলে অনেকে বলেছেন। তাদের যুক্তি হচ্ছে এতে জালানি ও অর্থ দুইয়ের অপচয় রোধ হবে পরিবেশ দূষণ কমবে । ব্রিটিশ সরকার যারা ঘরে বসে কাজ করতে পারছেন না তাদের জন্যে একটি গাইড লাইন দিয়েছে। গুগলের মত অনেক বড় কোম্পানি তাদের কর্মীদের বাসা থেকে কাজ করার অনুমতি দিয়ে বলেছে অন্তত এ বছর পর্যন্ত তারা নির্বিঘ্নে তা করতে পারেন ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন