Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ১১ আগস্ট ২০২০, ২৭ শ্রাবণ ১৪২৭, ২০ যিলহজ ১৪৪১ হিজরী
শিরোনাম

ঘরের মাঠেই মেসি-রোনালদোদের ফিরতি লেগ

চ্যাম্পিয়ন্স লিগ শেষ ষোলর ড্র

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১১ জুলাই, ২০২০, ১২:০০ এএম

ফাইনালের পথে সহজ প্রতিপক্ষ নেইমারের পিএসজির

আগের রাতেই হয়েছে শেষ ষোলোর বেশ কিছু ম্যাচের ড্র। একদিন বাদেই হয়ে গেল উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার ফাইনালের ড্র-ও! আর তাতে কঠিন পথ পারি দিতে হবে ইউরোপের জায়ান্ট ক্লাবগুলোকে। অন্যদিকে ফাইনালের পথটা বেশ সহজ প্যারিস সেইন্ট জার্মেইর (পিএসজি) জন্য। ফাইনালের পথে কোয়ার্টার ফাইনালে তাদের প্রতিপক্ষ আতালান্তা। সেমিতে পৌঁছালে আরবি লাইপজিগ ও অ্যাটলেটিকো মাদ্রিদের মধ্যকার বিজয়ী দলের সঙ্গে খেলবে দলটি।
অন্য প্রান্তে হবে জমজমাট লড়াই। কোয়ার্টার ফাইনালের জন্য অপেক্ষায় থাকা আটটি দল এ প্রান্তে রয়েছে। ম্যানচেস্টার সিটি ও রিয়াল মাদ্রিদের মধ্যকার বিজয়ী দলের সঙ্গে লড়াই হবে জুভেন্টাস ও অলিম্পিক লিঁওর মধ্যকার বিজয়ী দলের। অন্যদিকে বার্সেলোনা ও নাপোলির মধ্যকার বিজয়ী দল মুখোমুখি হবে চেলসি ও বায়ার্ন মিউনিখের মধ্যকার বিজয়ী দলের সঙ্গে। এরপর এ দুই কোয়ার্টার ফাইনাল জয়ী দল মুখোমুখি হবে ফাইনালের লড়াইয়ে।
কোয়ার্টার ফাইনালের ম্যাচগুলো হবে ১২ থেকে ১৫ আগস্ট পর্যন্ত। এরপর ১৮ ও ১৯ আগস্ট সেমি-ফাইনাল। ২৩ আগস্ট ফাইনাল দিয়ে শেষ হবে এ আসর। করোনাভাইরাসের কারণে লম্বা সময় স্থগিত থাকার পর চ্যাম্পিয়ন্স লিগের ২০১৯-২০ মৌসুমের বাকি অংশ পর্তুগালের রাজধানী লিসবনের দুটি স্টেডিয়ামে আয়োজিত হবে আট দলের নতুন আঙ্গিকের ‘মিনি টুর্নামেন্ট’। কোয়ার্টার ফাইনাল ও সেমিফাইনালের ম্যাচগুলো হবে এক লেগের অর্থাৎ থাকছে না কোনো ‘হোম-অ্যাওয়ে’ পদ্ধতি।
এদিকে, করোনাভাইরাসের প্রাদুর্ভাবে পিছিয়ে যাওয়া উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ শেষ ষোলোর ফিরতি পর্ব কোথায় হবে, তা নিয়ে ছিল দোলাচল। স্বাগতিক দলগুলোর মাঠের পরিবর্তে নিরপেক্ষ ভেন্যুতে ম্যাচগুলো আয়োজন করার ভাবনায় ছিল উয়েফা। অবশেষে জটিলতার অবসান হয়েছে। তবে ইউরোপজুড়ে করোনাভাইরাস পরিস্থিতির উন্নতি হওয়ায় নিজেদের মাঠেই খেলার সুযোগ পাচ্ছে দলগুলো।
২০১৯-২০ আসরের শেষ ষোলো পর্বের চারটি লড়াইয়ের ফল আগেই নিশ্চিত হয়েছে। কোয়ার্টার ফাইনালে নাম লিখিয়েছে প্যারিস সেইন্ট জার্মেই (পিএসজি), আতালান্তা, অ্যাটলেটিকো মাদ্রিদ ও আরবি লাইপজিগ। বাকি আছে ম্যানচেস্টার সিটি-রিয়াল মাদ্রিদ, বায়ার্ন মিউনিখ-চেলসি, জুভেন্টাস-লিওঁ ও বার্সেলোনা-নাপোলি লড়াই। ম্যাচগুলো হবে আগামী ৭ ও ৮ আগস্ট। প্রথম লেগে রিয়ালের মাঠে ২-১ গোলে সিটি, চেলসির মাঠে ৩-০ গোলে বায়ার্ন জিতেছিল। লিওঁর মাঠে ১-০ গোলে হেরেছিল জুভেন্টাস। আর নাপোলির মাঠে ১-১ গোলে ড্র করেছিল বার্সেলোনা।
কঠিন পরিস্থিতিতে বিশ্বের অধিকাংশ দেশে লকডাউন, বিমান চলাচলে নিষেধাজ্ঞা ও রোগের বিস্তার রোধে ফিরতি লেগের ম্যাচগুলো স্বাগতিক দলের মাঠে আয়োজন না করার কথা ভাবছিল উয়েফা। তবে পরিস্থিতি এখন অনেকটা উন্নতি হওয়ায় আগের মতো ফিরতি পর্ব নির্দিষ্ট দলের মাঠেই আয়োজনের সিদ্ধান্ত গতপরশু রাতে দেয়া এক বিবৃতিতে জানায় উয়েফা। বিবৃতিতে আরও জানানো হয়েছে, আগামী দিনগুলোর পরিস্থিতি নজরে রাখবে সংস্থাটি। বর্তমান অবস্থার অবনতি হলে ম্যাচগুলো পর্তুগালে আয়োজনের সিদ্ধান্ত নেওয়া হবে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চ্যাম্পিয়ন্স লিগ


আরও
আরও পড়ুন