Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

এক কাপ কফির দামে পেতে পারেন অক্সফোর্ডের করোনা ভ্যাকসিন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১১ জুলাই, ২০২০, ৫:২১ পিএম

অক্টোবরেই এবং এক কাপ কফির চেয়েও কমমূল্যে পেতে পারেন অক্সফোর্ডের করোনা ভ্যাকসিন । এই ভ্যাকসিনের দাম হতে পারে দেড় ডলারেরও কম। সে হিসেবে, শুল্কারোপ না করলে বাংলাদেশে ১০০ টাকার কিছু বেশি দামে বিক্রি হতে পারে অক্সফোর্ড করোনা টিকা বা ভ্যাকসিন। -দ্য ইকোনমিস্ট, রয়টার্স
ইকনোমিস্ট বলছে, পরীক্ষায় একবার সফলতার প্রমাণ পাওয়া গেলেই ওষুধ নিয়ন্ত্রকেরা জরুরি ব্যবহারের জন্য ভ্যাকসিনের অনুমোদন দিয়ে দেবেন। অর্থাৎ অক্টোবরের মধ্যেই উচ্চ ঝুঁকিতে থাকা দেশগুলো ভ্যাকসিন পেয়ে যেতে পারে। অক্সফোর্ডের ভ্যাকসিনটি আন্তর্জাতিকভাবে দ্রুত ও বিস্তৃত আকারে সরবরাহের জন্য সাপ্লাই চেইন তৈরি করছে ব্রিটিশ ফার্মাসিউটিক্যাল কোম্পানি অ্যাস্ট্রাজেনেকা। অবশ্য প্রতিষ্ঠানটির কর্মকর্তারা বলছেন , পরিপূর্ণ অনুমোদন পেতে ভ্যাকসিনটির একাধিক পরীক্ষা লাগবে। আগামী বছরের শুরুতেই এর পূর্ণ অনুমোদন পাওয়া যেতে পারে ।

অ্যাস্ট্রাজেনেকা জানিয়েছে , ইতিমধ্যে ২০০ কোটি ডোজ ভ্যাকসিন তৈরির ফরমাশ পেয়েছেন তারা। প্রতি ডোজ ভ্যাকসিনের দাম এক কাপ কফির ( দেড় ডলারের কম ) দামের সমান হতে পারে । যুক্তরাজ্যের ভ্যাকসিন টাস্কফোর্সের চেয়ারম্যান কেট বিনহ্যাম বলেছেন , ভ্যাকসিন তৈরির ক্ষেত্রে অনেক এগিয়ে অক্সফোর্ড । সর্বশেষ খবর অনুযাযী প্রফেসর সারাহ্ গিলবার্টের নেতৃত্বে অক্সফোর্ডের গবেষণা দল শেষ ট্রায়াল শুরু করছেন। আগস্টের শেষ নাগাদ এই ট্রায়ালের ফল জানা যেতে পারে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: অক্সফোর্ড


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ