Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ১১ আগস্ট ২০২০, ২৭ শ্রাবণ ১৪২৭, ২০ যিলহজ ১৪৪১ হিজরী

করোনা সংকটেও শস্য রফতানি অব্যাহত রাখবে রাশিয়া

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১১ জুলাই, ২০২০, ৬:৫১ পিএম

করোনা সংকটেও শস্য রফতানি অব্যাহত রাখবে রাশিয়া।চলতি মৌসুমে রাশিয়া বিভিন্ন দেশে ৪১.৭ মিলিয়ন টন খাদ্যশস্য রফতানি করবে। দেশটির ফেডারেল স্টেট স্যাটিসটিক্স সার্ভিস বলছে, আন্তর্জাতিক বাজারে ৩৩.২ মিলিয়ন টন গত বিক্রির সিদ্ধান্ত নেয়া হয়েছে। যদিও কোভিড প্রাদুর্ভাব শুরু হলে পরিস্থিতি আঁচ করে খাদ্যশস্য রফতানি সাময়িক বন্ধের কথা বলেছিল মস্কো। -আরটি
গত ফেব্রুয়ারিতে কোভিডের শুরুতে বাজার বিশ্লেষকরা বলেছিলেন রাশিয়ার খাদ্যশস্য রফতানি এবার ৩২ থেকে ৪২ মিলিয়নে দাঁড়াবে। গত অর্থবছরে রাশিয়া ৩৫ . ২ মিলিয়ন টন গম রফতানি করেছিল। তার আগের বছর এর পরিমান ছিল ৪০ মিলিয়ন টনেরও বেশি । রুশ কৃষি মন্ত্রণালয়ের প্রধান দিমিত্রি পতরুশেভ জানান , ইউরোপের দেশগুলোতে সমঝোতার ভিত্তিতে আরো কিছু খাদ্যশস্য গত বছর রফতানি করেছে তার দেশ ।

এবছর রাশিয়ায় মোট খাদ্যশস্য উৎপাদনের পরিমান হচ্ছে ১২২ . ৫ মিলিয়ন টন। এর মধ্যে গম উৎপাদন হয়েছে ৭৫ মিলিয়ন টন। গত বছর রাশিয়ায় শস্য উৎপাদন হয়েছিল ১২০ . ৬ মিলিয়ন টন । গত এপ্রিলে অভ্যন্তরীণ বাজারে কোভিড সংকটে যাতে শস্যমূল্য বেড়ে না যায় সেজন্যে গম , রাই , বার্লি ও ভুট্টা রফতানি যাতে ৭ মিলিয়ন টনের বেশি না হয় এমন ধরনের নির্দেশ দেয়া হয় ।

জানা যায়, গত ৬ বছরে রাশিয়ার কৃষি উৎপাদন বেড়েছে ২০ শতাংশ। আন্তর্জাতিক বাজারে গমের চাহিদার অর্ধেক পূরণ করছে দেশটি। ২০০০ সালের পর থেকে এপর্যন্ত রাশিয়ার গম রফতানি ৪ গুণ বেড়েছে। দামের দিক থেকেও প্রতিযোগিতামূলক অবস্থানে এগিয়ে আছে রাশিয়া ।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রাশিয়া


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ