Inqilab Logo

ঢাকা, শনিবার, ০৮ আগস্ট ২০২০, ২৪ শ্রাবণ ১৪২৭, ১৭ যিলহজ ১৪৪১ হিজরী
শিরোনাম

টিকটক নিষিদ্ধের সিদ্ধান্ত বাদ দিলো আমাজন : ভুল স্বীকার

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১১ জুলাই, ২০২০, ৮:৩১ পিএম

টিকটক নিষিদ্ধের সিদ্ধান্ত থেকে সরে এলো অ্যামাজন।শুক্রবার প্রতিষ্ঠানের কর্মীদের কাছে পাঠানো এক মেইলে নিজেদের ফোন থেকে টিকটিক অ্যাপ মুছে ফেলার নির্দেশ দিয়েছিলো মার্কিন কোম্পানি অ্যামাজন। কিন্তু কয়েক ঘণ্টার ব্যবধানেই এই সিদ্ধান্ত থেকে সরে এসে এই মেইলকে ‘ভুল’ বলে জানায় তারা। -বিবিসি, রয়টার্স
রয়টার্সকে আমাজনের সঙ্গে সংশ্লিষ্ট একজন জানায়, টিকটক এবং আমাজনের প্রতিনিধিরা বিষয়টি নিয়ে আলোচনার পর এই নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নেয়া হয়। চাইনিজ অ্যাপ টিকটক সম্প্রতি বিশ্বজুড়ে প্রচুর জনপ্রিয়তা পেলেও ব্যবহারকারীদের তথ্যেও নিরাপত্তা জনিত বিষয়কে সামনে রেখে তোপের মুখে পড়েছে। ধারণা করা হচ্ছে টিকটক চাইনিজ প্রশাসনকে ব্যবহারকারীদের তথ্য সরবরাহ করে। যদিও গত শুক্রবার চীন সরকারের সঙ্গে নিজেদের দূরত্ব বোঝাতে নতুন নিরাপত্তা আইনের প্রেক্ষিতে হংকংয়ে কার্যক্রম বন্ধ করে টিকটক ।

গত জুনে ভারত টিকটকসহ অন্যান্য চীনা অ্যাপ নিষিদ্ধ করে। গত শুক্রবার রিপাবলিকন ন্যাশনাল কমিটি ( আরএনসি ) সদস্যদের কাছে পাঠানো মেইলে টিকটক ডাউনলোড না করার নির্দেশ দেয়। একই পথ অনুসরণ করে হাউসের ডেমোক্রেট ন্যাশনাল কমিটি ( ডিএনসি ) । মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও ফক্স নিউজকে বলেন , ‘ যদি কোনো আমেরিকান এটি ডাউনলোড করেন তবে মনে রাখবেন আপনি আপনার ব্যক্তিগত তথ্য চাইনিজ কমিউনিস্ট পার্টির হাতে তুলে দিচ্ছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ