Inqilab Logo

ঢাকা, শনিবার, ০৮ আগস্ট ২০২০, ২৪ শ্রাবণ ১৪২৭, ১৭ যিলহজ ১৪৪১ হিজরী

পূর্বাচল ৩শ’ ফুটে দীর্ঘ যানজটে ভোগান্তি

মো. খলিল শিকদার, রূপগঞ্জ (নারায়ণগঞ্জ) থেকে | প্রকাশের সময় : ১২ জুলাই, ২০২০, ১২:০৫ এএম

ঢাকা ও নারায়ণগঞ্জের রূপগঞ্জের পূর্বাচল নতুন শহর প্রকল্পের ৩শ’ ফুট রাস্তায় দীর্ঘ যানজটে প্রতিদিনই ভোগান্তি পোহাচ্ছে যাত্রীরা। গতকাল সাপ্তাহিক ছুটির দিনেও ৭ ঘন্টার যানজটে আটকে পড়ে চরম ভোগান্তিতে পড়েন হাজার হাজার যাত্রী।

তিনশ’ ফুট রাস্তা দিয়ে প্রতিনিয়ত যাতায়াতকারীরা জানান, ঢাকার কুড়িল থেকে রুপগঞ্জের কাঞ্চন ব্রিজ পর্যন্ত এ রাস্তাটি সুপ্রসস্ত হওয়ায় সাধারনত যানজট হতো না। কিন্ত গত কয়েকদিন ধরে প্রসস্ত এ রাস্তায় যানজট ভয়াবহ আকার ধারন করছে। দুপুরের পর থেকে শত শত গাড়ি উল্টোপথে চলতে গিয়ে মুখোমুখি আটকে যাচ্ছে। এতে যানজট কিছুতেই কমছে না। এলোপাথারী গাড়ির চাপে যানজট নিমিষেই ভয়াবহ রুপ নিচ্ছে। ভুক্তভোগি কয়েকজন যাত্রী জানান, গত শুক্রবার বিকালেও একই অবস্থার সৃষ্টি হলে সেখানে যানজট নিরসনের জন্য কোনো পুলিশ দেখা যায়নি। পুলিশ না থাকায় চালকরা খেয়ালখুশিমতো উল্টোপথে গাড়ি চালিয়ে যানজট আরও ভয়াবহ করে তুলেছে। এ বিষয়ে ট্রাফিক ঢাকা দক্ষিণ বিভাগের এক কর্মকর্তা বলেন, কুড়িল থেকে বসুন্ধরার শেষ মাথা পর্যন্ত ডিএমপির মধ্যে পড়েছে। সাধারণত কুড়িল ও বসুন্ধরা অংশে পুলিশ থাকে। পরের অংশ নারায়ণগঞ্জ জেলায় পড়েছে। আর শুক্রবারের যানজটটা ডিএমপির বাইরের অংশেই হয়েছিল বলে তিনি জানান।
সরেজমিন ঘুরে দেখা যায়, গতকাল শনিবার দুপুর থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত দীর্ঘ যানজটের সৃষ্টি হয় তিনশ’ ফুট রাস্তায়। এতে রাজধানী থেকে নরসিংদী, সিলেট, নারায়ণগঞ্জসহ বিভিন্ন জেলায় যাতায়াতকারী যানবাহন আটকে যায়। এমনকি রোগীবাহী এম্বুলেন্স ও জরুরী সেবাদান কাজে নিয়োজিত যানবাহন আটকে থাকে দীর্ঘক্ষণ।

মধূখালী এলাকার বাসিন্দা জিন্নাত আলী বলেন, দীর্ঘদিন যাবত পাইলিং এর কাজ শুরু করেছে ৩শ’ ফুট রাস্তায়। এতে রাস্তাটি ৪ লেনের হলেও একপাশ বন্ধ রাখা হয়েছে। একপাশ বন্ধ থাকাতেই গাড়িগুলো উল্টোপথে চলতে গিয়ে যানজটের সৃষ্টি হচ্ছে। তিনি বলেন, এটা বেশ কিছুদিন যাবত চলছে। প্রতিদিন ভোগান্তির শিকার হচ্ছে এ পথে যাতায়াতকারী লোকজন। গোয়ালাপাড়া এলাকার রিপন মিয়া বলেন, বিকালের দুধ নিয়ে রাজধানীর খিলক্ষেত বাজারে বিক্রি করতে রওনা হয়েছিলাম। পথে যানজট থাকায় সেই দুধ নিয়ে যাওয়া সম্ভব হয়নি। পূর্বাচলে দায়িত্বরত রূপগঞ্জ থানা পুলিশের এসআই ফরিদউদ্দিন যানজটের কারণ হিসেবে ৩শ’ ফুট রাস্তায় আন্ডারপাস ও ওভারপাস নির্মাণ কাজকে দায়ী করেন। তবে কাঞ্চন সেতু এলাকায় দায়িত্বরত ট্রাফিক ইন্সপেক্টর (টিআই) রফিক মাহমুদ বলেন, পূর্বাচল এলাকায় যানজট নিয়ন্ত্রণে সাধারণত ঢাকা মেট্টোপলিটন পুলিশের দায়িত্ব। যানজটের কথা শুনে আমরা সেখানে গিয়ে যানজট নিয়ন্ত্রনের চেষ্টা করেছি। মুলত ওভারপাস নির্মাণের পাইলিং কাজ ও বৃষ্টির কারণে কাদাযুক্ত রাস্তা এবং ওয়ান ওয়ে রাখার জন্য যানজটের সৃষ্টি হচ্ছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যানজট

২৭ মার্চ, ২০২০

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ