Inqilab Logo

ঢাকা, সোমবার, ০৩ আগস্ট ২০২০, ১৯ শ্রাবণ ১৪২৭, ১২ যিলহজ ১৪৪১ হিজরী
শিরোনাম

৫০০ পেরিয়ে শিরোপার সুবাস জিদানের

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১২ জুলাই, ২০২০, ১২:০১ এএম

রিয়াল মাদ্রিদের কোচ হয়ে আসেন ২০১৬ সালের ৪ জানুয়ারি। চারদিন পর দেপোর্তিভোর বিপক্ষে প্রথম ম্যাচ ছিল কোচ জিনেদিন জিদানের। ৫-০ ব্যবধানের জয়ে রিয়ালে তার কোচিং জমানায় প্রথম গোল ছিল করিম বেনজেমার। গতপরশু ৫০০তম গোলও এল ফরাসি স্ট্রাইকারের কাছ থেকে। আলাভেসের বিপক্ষে ম্যাচটি ২-০ গোলে জিতেছে রিয়াল। ১১ মিনিটে প্রথম গোলটি পেনাল্টি থেকে করেন বেনজেমা। ২০৭ ম্যাচ, ১৩৯ জয়, ৪২ ড্র, ২৬ হার- কোচ জিদানের এ পরিসংখ্যানের পাশে ২১১ গোল হজমের বিপরীতে যোগ হলো ৫০০ গোলের মাইলফলকও।
রিয়ালের ইতিহাসে দ্বিতীয় কোচ হিসেবে ৫০০ গোলের নজির গড়লেন জিদান। এর আগে দেখা পেয়েছেন শুধু মিগুয়েল মুনোজ (৬০৫ ম্যাচে ১২২৬ গোল)। রিয়ালকে দু-বার ইউরোপসেরা বানানো মুনোজ ৫০০তম গোলের দেখা পান ১৮৫তম ম্যাচে।
জিদানের সময়ে রিয়ালের এই ৫০০ গোলের পথে বিশেষ মুহ‚র্তে জড়িয়ে আছেন বিশেষ কিছু নাম। ১০০তম গোলটি ইসকোর, ২০০তম জেমস রদ্রিগেজের, ৩০০তম ক্রিস্টিয়ানো রোনালদোর ও ৪০০তম গোলটি বেনজেমার। মোট ৫১টি প্রতিপক্ষের বিপক্ষে এই পথে স্বাভাবিকভাবেই লা লিগায় সবচেয়ে বেশি গোল (৩৪২) করেছে জিদানের রিয়াল। ৯৩ গোল চ্যাম্পিয়নস লিগে।
রিয়ালে জিদানের সময়ে সবচেয়ে বেশি গোল রোনালদোর (১১২)। এরপর আছেন বেনজেমা (৭৪) ও গ্যারেথ বেল (৪৪)। অর্থাৎ এই তিন তারকা একসঙ্গে থাকতে তার আক্রমণভাগ ছিলক্ষুরধার। সে তুলনায় জিদানের এখনকার আক্রমণভাগ তেমন নেই। রিয়াল কোচ তাই রক্ষণভাগ ঠিক করায় মনোযোগী। লিগে এ পর্যন্ত মাত্র ২১ গোল হজম তার প্রমাণ। ইউরোপের শীর্ষ পাঁচ লিগ বিচারে যা টেবিলে শীর্ষস্থানীয় দলগুলোর মধ্যে সর্বনিম্ন।
এই জয়ে লিগ শিরোপা জয়ের হাত ছোঁয়া দূরত্বে চলে এল রিয়াল। ৩৫ ম্যাচে ৮০ পয়েন্ট নিয়ে টেবিলের শীর্ষে জিদানের দল। তাদের সঙ্গে ৪ পয়েন্ট ব্যবধানে পিছিয়ে দুইয়ে থাকা থাকা বার্সেলোনা মাঠে নেমেছে গতরাতে রিয়াল ভ্যালাদোলিদের বিপক্ষে। জিততে ব্যর্থ হলে সুযোগটা পেয়ে যাবেন জিদান। নিজেদের পরের ম্যাচটা জিতলেই তখন নিশ্চিত হয়ে যাবে লিগ শিরোপা জয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জিদান

২৫ ডিসেম্বর, ২০১৮

আরও
আরও পড়ুন