Inqilab Logo

ঢাকা, সোমবার, ০৩ আগস্ট ২০২০, ১৯ শ্রাবণ ১৪২৭, ১২ যিলহজ ১৪৪১ হিজরী

সোর্বাস, স্টোকস

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১২ জুলাই, ২০২০, ১২:০৫ এএম

টেস্টে অন্তত ৪ হাজার রান ও দেড়শ উইকেট এর আগে ছিল মাত্র পাঁচজনের। সেই তালিকায় নতুন করে নাম উঠিয়েছেন ইংল্যান্ডের বেন স্টোকস। পাঁচজনের মধ্যে ৬৩ টেস্ট খেলে সবচেয়ে দ্রুত এই মাইলফলক স্পর্শ করা স্যার গ্যারি সোবার্সের ঠিক পরেই ৬৪ টেস্টে তা স্পর্শ করার কীর্তিও অর্জন করেছেন স্টোকস।
৪ হাজার রানের কোটা স্টোকস পার করেছিলেন আগেই। দেড়শ উইকেট পেতে চলমান সাউথ্যাম্পটন টেস্টের আগে তার দরকার ছিল কেবল ৩ উইকেট। শুক্রবার ক্যারিবিয়ান টেল এন্ডার আলজারি জোসেফকে আউট করেই দেড়শ উইকেট হয়ে যায় স্টোকসের। পরে তিনি উইকেট নিয়েছেন আরও একটি।
এই মাইলফলকে আগামীতে নাম উঠতে পারে বাংলাদেশের একজনেরও। আন্তর্জাতিক ক্রিকেটে নিষিদ্ধ থাকা সাকিব আল হাসানের সামনে খেলায় ফেরার পর সবাইকে বরং ছাপিয়ে যাওয়ারই সুযোগ আছে। ৫৬ টেস্ট খেলা সাকিবের দেড়শ উইকেট হয়ে গেছে বেশ আগে। তার ঝুলিয়ে উইকেট এখন ২১০টি। টেস্টে সাকিব রান করেছেন ৩ হাজার ৮৬২। অর্থাৎ পরবর্তী ৬ টেস্টের মধ্যে আর কেবল ১৩৮ রান করলেই সাকিব ছাড়িয়ে যেতে পারবেন ওয়েস্ট ইন্ডিজ কিংবদন্তি সোবার্সকেও। ৪ হাজার রান ও দেড়শ উইকেট থাকা বাকি অলরাউন্ডারা হলেন ইংল্যান্ডের স্যার ইয়ান বোথাম, দক্ষিণ আফ্রিকার জ্যাক ক্যালিস, ভারতের কপিল দেব ও নিউজিল্যান্ডের ড্যানিয়েল ভেট্টোরি।
এমন দিনের শুরুটা অবশ্য ভালো ছিলনা ইংল্যান্ডের জন্য। ক্রেইগ ব্র্যাথওয়েট ও শেন ডাওরিচের ফিফটিতে প্রথম টেস্টে শত রানের লিড নিয়েছে ১ উইকেটে ৫৭ রান নিয়ে দিন শুরু করা ওয়েস্ট ইন্ডিজ। থেমেছে ৩১৮ রানে। জবাব দিতে নেমে সাবধানী ব্যাটিংয়ে আগের দিনের শেষ বেলা পার করে ইংল্যান্ডের দুই ওপেনার। সেখান থেকে গতকাল রিপোর্টটি লেখা পর্যন্ত ৫২ ওভার শেষে দুই উইকেট হারানো স্বাগতিকদের সংগ্রহ ১১৩। ভয়ঙ্কর হয়ে ওঠা ররি বার্নসকে ফিরিয়ে শুরুর ব্রেক থ্রু এনে দেন রোস্টন চেজ। পরে শ্যানন গ্যাব্রিয়েলের বলে স্লিপে কাচ দিয়ে ফেরেন ফিফটি তুলে নেয়া ডম সিবলি। এই পেসারের এক বল আগেও ফিরতে পারতেন ইংলিশ ওপেনার। সরাসরি বোল্ড হয়েও নো বলের কল্যাে সে যাত্রায় বেঁচে যান সিবলি। জো ডেনলি বাট করছেন ১৫ রানে। তাকে সঙ্গ দিতে ক্রিজে এসেছেন জ্যাক ক্র’লি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: স্টোকস

১২ জুলাই, ২০২০
১৫ আগস্ট, ২০১৮
১১ নভেম্বর, ২০১৬

আরও
আরও পড়ুন