Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার, ১৩ আগস্ট ২০২০, ২৯ শ্রাবণ ১৪২৭, ২২ যিলহজ ১৪৪১ হিজরী

‘এসএমই প্রতিষ্ঠানে সহজ অর্থায়ন জরুরি’

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ১২ জুলাই, ২০২০, ১২:০৫ এএম

করোনা পরিস্থিতিতে নগদ অর্থের সঙ্কট এবং বেচাকেনা না থাকায় কুটির, ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তারা সমস্যায় পড়েছেন উল্লেখ করে চিটাগাং চেম্বার সভাপতি মাহবুবুল আলম বলেছেন, লক ডাউনের কারণে এসএমই খাতের ব্যবসায়ীরা এ বছর রমজান মাসে আয়ের সুযোগ হারিয়েছে। এসব প্রতিষ্ঠান টিকিয়ে রাখার জন্য সহজ অর্থায়ন অত্যন্ত জরুরি। 

চিটাগাং চেম্বারের ইনিশিয়েটিভ বাংলাদেশ সেন্টার অব এক্সিলেন্সের (বিসিই) উদ্যোগে করোনা পরিস্থিতিতে ব্যবসা-বাণিজ্য সংক্রান্ত বিষয়ে ধারাবাহিক আলোচনার প্রথম পর্বে বৃহস্পতিবার কুটির, মাইক্রো, ক্ষুদ্র ও মাঝারি (সিএমএসএমই) খাতে অর্থায়ন বিষয়ে সরকারি, বেসরকারি ও বাণিজ্য সংগঠনের প্রতিনিধিদের ওয়েবিনারে সভাপতির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
বাংলাদেশ ব্যাংকের এসএমই ও স্পেশাল প্রোগ্রাম ডিভিশনের যুগ্ম পরিচালক মো. জাহিদ ইকবাল, ব্র্যাক ব্যাংকের এসএমই ব্যাংকিং প্রধান সৈয়দ আব্দুল মোমেন, স্পেল বাউন্ড কমিউনিকেশন লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক সাদেকুল আরেফিন, দোকান মালিক সমিতি চট্টগ্রাম জেলার সভাপতি সালেহ আহমেদ সুলেমান ও মহানগর দোকান মালিক সমিতির সভাপতি সালামত আলী ও বিসিই’র প্রধান নির্বাহী ওয়াসফি তামিম আলোচনায় অংশ নেন।
এসময় সরকার ঘোষিত প্রণোদনা প্যাকেজের আওতায় ২০ হাজার কোটি টাকার স্বল্প সুদে প্রদত্ত ঋণ সুবিধা সিএমএসএমই খাতের উদ্যোক্তারা কীভাবে সহজে নিতে পারেন সেই বিষয়ে বিস্তারিত আলোচনা করা হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: এসএমই-প্রতিষ্ঠান
আরও পড়ুন