Inqilab Logo

ঢাকা, বুধবার, ১৬ জুন ২০২১, ০২ আষাঢ় ১৪২৮, ০৪ যিলক্বদ ১৪৪২ হিজরী

ইসরাইলে নেতানিয়াহুর বিরুদ্ধে বিক্ষোভ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১২ জুলাই, ২০২০, ১১:১৩ এএম

করোনা পরিস্থিতিতে ইসরাইলে বেকারত্বের হার বেড়েছে শতকরা ২১ ভাগ। এ ছাড়া অর্থনীতিতে বড় রকমের আঘাত লেগেছে। এ অবস্থায় করোনা মহামারি মোকাবিলায় অর্থনৈতিক ক্ষতির বিষয়ে প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুকে ব্যর্থ হিসেবে দেখছেন অসংখ্য ইসরাইলি। তাদেরই কয়েক হাজার শনিবার নেতানিয়াহুর বিরুদ্ধে বিক্ষোভ করেছেন তেল আবিবে।

বেশির ভাগ ইসরাইলির বিশ্বাস, লকডাউন এবং বিধিনিষেধের কারণে হাজার হাজার মানুষ চাকরি হারিয়েছেন। কিন্তু সরকার থেকে তাদেরকে কোনো ক্ষতিপূরণ দেয়ার ক্ষেত্রে যথেষ্ট করেনি। বেকারত্বের হার বৃদ্ধি পাওয়ার সঙ্গে সঙ্গে সরকার যেসব এইড প্যাকেজের প্রতিশ্রুতি দিয়েছিল তার গতি ধীর। এর ফলে নেতানিয়াহুর জনপ্রিয়তা অনেক কমে গেছে।

সংযুক্ত আরব আমিরাতের অনলাইন দ্য ন্যাশনালে প্রকাশিত এক প্রতিবেদনে এসব কথা বলা হয়েছে। এতে বলা হয়, শনিবার বিক্ষোভ হয়েছে তেল আবিবের রবিন স্কয়ারে। এতে যোগ দিয়েছিলেন বেকার, নিজস্ব কর্মসংস্থানকারী, উদ্যোক্তা ও ব্যবসায়ী প্রতিষ্ঠানের মালিকরা। এ সময় তারা মুখে মাস্ক পরেছিলেন। তবে মানা হয় নি সামাজিক দূরত্বের বিধিনিষেধ।

অর্থনৈতিক কর্মকান্ড নতুন করে সম্প্রতি খুলে দিয়েছেন নেতানিয়াহু। ফলে নতুন করে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা উদ্বেগজনক হারে বাড়ছে। এ কারণে এ সপ্তাহে তিনি সংক্রমণ নিয়ন্ত্রণে রাখার জন্য ধারাবাহিকভাবে বিধিনিষিধ আরোপ করেছেন। আবার বন্ধ করে দিয়েছেন অনেক ব্যবসা প্রতিষ্ঠান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইসরায়েল


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ