Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ১১ আগস্ট ২০২০, ২৭ শ্রাবণ ১৪২৭, ২০ যিলহজ ১৪৪১ হিজরী

দক্ষিণাঞ্চলে করোনা সংক্রমনের সংখ্যা বৃদ্ধি পেয়ে ৪ হাজার অতিক্রম করল

নতুন তিনজন সহ মোট মৃত্যু ৮৩

বরিশাল ব্যুরো | প্রকাশের সময় : ১২ জুলাই, ২০২০, ১:৩১ পিএম

দক্ষিণাঞ্চলে করোনা সংক্রমনের সংখ্যা বেড়ে ৪ হাজার অতিক্রম করল। রবিবার দুপুরের পূর্ববর্তি ২৪ ঘন্টায় বরিশাল শের এ বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন আরো ৩ জনের মৃত্যু ঘটেছে। এসময়ে বিভাগের ৬ জেলায় নুতন আক্রান্তের সংখ্যা আগের দিনের চেয়ে ৮জন বৃদ্ধি পেয়ে ১১৬’তে উন্নীত হবার ফলে মোট সংখ্যাটা দাড়িয়েছে ৪ হাজার ৬০’এ। দক্ষিণাঞ্চলে এ পর্যন্ত কোভিড-১৯ আক্রান্ত ৮৩ জনের মৃত্যু হয়েছে। এরমধ্যে চলতি মাসের ১২ দিনেই ২৩ জনের মৃত্যু ও এক হাজার ৯২ জন আক্রান্তের খবর দিল স্বাস্থ্য বিভাগ। গত২৪ ঘন্টায় মৃতদের মধ্যে পটুযাখারীর কলাপড়া’র ৮৬ বছর বয়স্কা এক মহিলা ছাড়াও বরিশাল মহানগরীর সাগরদী এলাকার ৮০ বছর বয়স্ক একজন এবং জেলার উজিরপুরের পূর্ব সতলার ৬৮ বছর বয়স্ক আরো একজন পুরুষ রয়েছে। তবে গত ২৪ ঘন্টায় নতুন করে আরো ৩২ জন সহ মোট সুস্থ্য হয়ে উঠেছেন ১ হাজার ৫০৪ জন। 

রবিবার দুপুরের পূর্ববর্তি ২৪ ঘন্টায় বরিশালে নুতন সংক্রমনের সংখ্যা আগের দিনের ১০ থেকে প্রায় তিনগুন বৃদ্ধি পেয়ে ২৯ এবং বরগুনাতে দেড়গুন বৃদ্ধি পেয়ে ১০ থেকে পনেরতে উন্নীত হয়েছে। ফলে বরিশালে মোট আক্রান্তের সংখ্যা দাড়িয়েছে ১ হাজার ৮৬৯ জনে। মৃত্যু হয়েছে ৩৩ জনের। যারমধ্যে মহানগরীতেই আক্রন্তের সংখ্যা প্রায় এক হাজার ৭শ। জেলায় মৃত ৩৩ জনের মধ্যে মহানগরীতেই মৃত্যু বরন করেছে ১৭ জন। রবিবার দুপুর পর্যন্ত জেলায় মোট সুস্থ্য হয়ে উঠেছেন ৫৬৫ জন। এরমধ্যে ২৪ ঘন্টায় সুস্থ হয়েছেন ১৩ জন। বরিশাল মহানগরীর প্রতিটি এলাকাতেই প্রতিদিন নতুন নতুন মানুষ আক্রান্ত হলেও নুন্যতম কোন স্বাস্থ্য বিধি অনুসরন চোখে পড়ছে না। পুরো বিষটি নিয়ে স্বাস্থ্য বিভাগ,নগর ভবন সহ প্রশাসনেরও কোন হেল দোল আছে বলে মনে করছেন না সচেতন নাগরিক সমাজ।
এদিকে পটুয়াখালী, ভোলা, পিরোজপুর ও ঝালকাঠীতে আগের দিনের তুলনায় রবিবার দুপুরের পূর্ববর্তি ২৪ ঘন্টায় করোনা সংক্রমনের সংখ্যা সামান্য কমলেও তা কতটা টেকসই হবে সে বিষয়ে সন্দিহান ওয়াকিবাহল মহল। পটুয়াখালীতে আগের দিনের ৩৩-এর স্থলে রবিবার অক্রান্তের সংখ্যা ছিল ২১। এ নিয়ে জেলাটিতে মোট আক্রান্ত ও মৃত্যুর সংখ্যাটা দাড়াল যথাক্রমে ৬৭৫ ও ২৫জনে। জেলায় গতকাল নুতন ২১ জন সহ মোট সুস্থ হয়েছেন ২০৩ জন।
ভোলাতেও আগের দিনের ১৪ জনের স্থলে রবিবার আক্রান্তের সংখ্যা ১২জনে হ্রাস পেলেও নতুন কারো সুস্থ্যতার খবর নেই। দ্বীপ জেলাটিতে রবিবার দুপর পর্যন্ত মোট ৩৮৮ জন আক্রান্তের বিপরিতে মৃত্যু হয়েছে ৫ জনের। আর মোট সুস্থতার সংখ্যা ১৯৯’তেই আটকে আছে। পিরোজপুরেও রবিবার দুপুরের পূববর্তি ২৪ ঘন্টায় আক্রান্তের সংখ্যা আগের দিনের ৩০ থেকে অর্ধেক হ্রাস পেয়ে ১৫’তে স্থির হয়েছে। জেলাটিতে এ পর্যন্ত ৬ জনের মৃত্যু ও ৩৮৯ জন আক্রান্ত হয়েছে। তবে গত ২৪ ঘন্টায় সুস্থ হয়েছেন মাত্র একজন। ফলে মোট সুস্থতার সংখ্যা ১৮২।
বরগুনাতে আক্রান্তের সংখ্যাটা আগের দিনের দশ থেকে ১৫’তে বৃদ্ধি পেয়েছে। ফলে এ জেলায় মোট আক্রান্ত ও মৃতের সংখ্যাটা যথাক্রমে ৩৮৩ ও ৫জন বলে জানা গেছে। এ জেলায় গত ২৪ ঘন্টায় সুস্থ্য হয়েছেন আরো ৭ জন সহ মোট ২০৪জন। ঝালকাঠীতে আক্রান্তের সংখ্যা আগের দিনের ১১ থেকে ৯’তে হৃাস পেয়েছে। জেলাটিতে এ পর্যন্ত ৩২৭ জন আক্রান্তের বিপরিতে মৃত্যু হয়েছে ১১ জনের। তবে ঝালকাঠীতেও গত ২৪ ঘন্টায় নতুন কোন সুস্থতার খবর দিতে পারেনি স্বাস্থ্য বিভাগ। এ পর্যন্ত জেলাটিতে মোট সুস্থ্য হয়েছেন ১৫১জন।
এদিকে বরিশাল শের এ বাংলা মেডিকেল কলেজ হাসপাতালের আইসোলেশন ওয়ার্ডে রবিবার সকালের পূর্ববর্তি ২৪ ঘন্টায় আরো ৭ জন নতুন রোগী ভর্তি করা হলেও ছাড়পত্র পেয়েছেন ১১ জন। করোনা ওয়ার্ডেও নতুন ৪ জনকে ভর্তি করা হলেও ছাড়পত্র পেয়েছেন ৫জন। বর্তমানে হাসপাতালটির আইসোলেশন ওয়ার্ডে ৬১ ও করোনা ওয়ার্ডে ৬০ জন চিকিৎসাধীন বলে জানা গেছে। তবে হাসপাতালটির এ দুটি ওয়ার্ডে ভর্তিকৃত ৮৬৮ জনের মধ্যে এ পর্যন্ত মৃত্যুবরন করেছেন ১২৬ জন। ছাড়পত্র দেয়া হয়েছে ৬২৬ জনকে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

১১ আগস্ট, ২০২০

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ