Inqilab Logo

ঢাকা শুক্রবার, ৩০ অক্টোবর ২০২০, ১৪ কার্তিক ১৪২৭, ১২ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী
শিরোনাম

সউদী আরবে ২০ জনের বেশি মানুষ এক সঙ্গে হলেই জেল-জরিমানা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১২ জুলাই, ২০২০, ২:৪১ পিএম

সউদী আরবে ২০ জনের বেশি মানুষ এক সঙ্গে হলেই জেল-জরিমানার বিধান করেছে দেশটির সরকার।পরিস্থিতি বিবেচনা করে স্বাস্থ্য বিধি অনুযায়ী এ সিদ্ধান্ত নিয়েছে দেশটি। কোভিড প্রাদুর্ভাব ছড়িয়ে পড়ার পর আক্রান্তের সংখ্যা কমে না আসায়, শুক্রবার থেকে নতুন এ স্বাস্থ্য বিধি চালু হয়েছে। -গালফ নিউজ

লকডাউন আংশিক প্রত্যাহারের অংশ হিসেবে জিম খুলে দেয়া হয়েছে, রাস্তায় লোকসমাগম আগের চেয়ে বৃদ্ধি পাচ্ছে। তবে স্বাস্থ্য সচেতনতা হিসেবে যাতে মানুষের ভীড় অতিরিক্ত না হয় সে জন্যে তা সীমিত করার জন্যে এ পদক্ষেপ নেয়া হয়েছে। এমনকি ঘরে কিংবা কোনো অনুষ্ঠানেও ২০ জনের বেশি সমবেত হওয়া যাবে না। নির্ধারিত স্বাস্থ্যবিধি না মেনে ঘরে কিংবা বাইরে কোনো জনসমাগত হলে তার বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া হবে। বিধিভঙ্গকারীদের ৩০ থেকে ১৮০ দিনের জেল কিংবা দশ লাখ দিনার অথবা উভয় দণ্ডে দণ্ডিত করা হবে।

সউদী আরবের পৌর ও গ্রাম মন্ত্রণালয় , স্বরাষ্ট্র , স্বাস্থ্য , মানবসম্পদ মন্ত্রণালয়ের সমন্বয়ে স্থায়ী কমিটি গঠন করে এ স্বাস্থ্য বিধি সউদী নাগরিকরা অনুসরণ করছে কি না তা তদারকি করা হবে। সড়ক থেকে শুরু করে পাড়া ও মহল্লায় সউদী কর্তৃপক্ষ নজরদারি রাখবে। কেউ বিধি ভাঙ্গলে তাকে প্রশাসনিক আদালতে বিচারের জন্যে পাঠানো হবে ।

কোনো সউদী নাগরিক যদি জনসমাগমের ক্ষেত্রে একাধিক অপরাধ করে থাকে তাহলে তার শাস্তির পরিমানও বাড়বে। মহামারী , সংক্রামক ব্যাধি , প্রাকৃতিক বিপর্যয় , সন্ত্রাসবাদ বা যুদ্ধের মত সংঘর্ষের সময়ের মত এধরনের বিধিভঙ্গকারীদের বিরুদ্ধে কঠোর শাস্তি প্রদান করবে সউদী কর্তৃপক্ষ ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সউদী আরব

২০ অক্টোবর, ২০২০
৯ অক্টোবর, ২০২০

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ