Inqilab Logo

ঢাকা, শনিবার, ০৮ আগস্ট ২০২০, ২৪ শ্রাবণ ১৪২৭, ১৭ যিলহজ ১৪৪১ হিজরী
শিরোনাম

চীনের বিরুদ্ধে ভারতের পাশে দাঁড়াবে না যুক্তরাষ্ট্র: বোল্টন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১২ জুলাই, ২০২০, ৫:২৮ পিএম

চীনের সঙ্গে ভারতের সংঘর্ষ হলে ভারতের পাশে দাঁড়াবে না মার্কিন যুক্তরাষ্ট্র। শনিবার এক সাক্ষাৎকারে এই মন্তব্য করেছেন মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্পের সাবেক নিরাপত্তা উপদেষ্টা জন বোল্টন।

গত এক মাসেরও বেশি সময় ধরে লাদাখের গালওয়ান উপত্যকায় প্রকৃত নিয়ন্ত্রণরেখায় ভারত-চীনের মধ্যে পরিস্থিতি যথেষ্ট উত্তপ্ত। এ প্রসঙ্গে বোল্টনকে প্রশ্ন করা হয়েছিল, যুক্তরাষ্ট্র কোন দেশকে সমর্থন করবে? সেই প্রশ্নের উত্তরেই সন্দেহ প্রকাশ করে বোল্টন বলেন, ‘জানি না উনি (ট্রাম্প) কার সঙ্গ দেবেন। আমার মনে হয় না, উনি নিজেও সেটা ভাল করে জানেন।’ এরই পাশাপাশি বোল্টন যোগ করেন, ‘তবে আমার ধারণা ট্রাম্প চীনের সঙ্গে ভূকৌশলগত সম্পর্কের উপরই বেশি জোর দেবেন। বিশেষ করে ব্যবসার ক্ষেত্রে।’

সামনেই প্রেসিডেন্ট নির্বাচন। বোল্টনের মতে, সব কিছুই নির্ভর করছে সেই নির্বাচনের উপর। নভেম্বরের নির্বাচনে যদি ট্রাম্প জয়ী হন, তা হলে তিনি কী করবেন সেটা আন্দাজ করা মুশকিল। তবে ট্রাম্প চীনের সঙ্গে ব্যবসায়িক চুক্তিতে জোর দিতে পারেন বলে ধারণা বোল্টনের।

বর্তমানে আমেরিকার সঙ্গেও চিনের সম্পর্ক খুব একটা ভাল নয়। উল্টো দিকে ভারতের সঙ্গে আমেরিকার সম্পর্ক যথেষ্টই ভাল। এর পরেও কি ভারতকে সমর্থন করবেন না ট্রাম্প? এ প্রসঙ্গে বোল্টন বলেন, ‘কোনও নিশ্চয়তা নেই যে ট্রাম্প ভারতকেই সমর্থন করবেন। তাকে ভারত-চীনের সাম্প্রতিক পরিস্থিতি নিয়ে হয়তো জানানো হয়েছে। কিন্তু ট্রাম্পের কাছে ইতিহাসের কোনও গুরুত্ব নেই। তা ছাড়া ট্রাম্প ভারত-চীনের এই সংঘর্ষের ইতিহাস সম্পর্কে কতটা ওয়াকিবহাল, সে বিষয়েও আমার সন্দেহ আছে।’ সূত্র: টাইমস নাউ।



 

Show all comments
  • aakash ১২ জুলাই, ২০২০, ৭:৩২ পিএম says : 0
    Orom mone hoy
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ