Inqilab Logo

ঢাকা, রবিবার, ০৯ আগস্ট ২০২০, ২৫ শ্রাবণ ১৪২৭, ১৮ যিলহজ ১৪৪১ হিজরী

হংকংয়ের দশ হাজার নাগরিককে স্থায়ী বসবাসের অনুমতি দেবে অস্ট্রেলিয়া

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১২ জুলাই, ২০২০, ৬:৪১ পিএম

দশ হাজার হংকংয়ের নাগরিককে স্থায়ী বসবাসের অনুমতি দেবে অস্ট্রেলিয়া। অস্ট্রেলিয়ার সরকার বলেছে, দেশটিতে বর্তমানে বসবাসরত ১০ হাজার হংকংয়ের পাসপোর্টধারী তাদের বর্তমান ভিসার মেয়াদ শেষ হওয়ার পর অস্ট্রেলিয়ায় স্থায়ী বসবাসের (পিআর) জন্য আবেদন করতে পারবেন। -এপি
অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসনের সরকার মনে করছে আধা-স্বায়ত্বশাসিত বিশেষ প্রশাসনিক অঞ্চল হংকংয়ের ওপর নতুন জাতীয় নিরাপত্তা আইন আরোপের ফলে হংকংয়ের গণতন্ত্রপন্থী সমর্থকরা রাজনৈতিক নির্যাতন ও ধর-পাকড়ের মধ্যে পড়বেন। হংকংয়ের অভিবাসন মন্ত্রী অ্যালান তুজ বলেন , এই আইনের মানে হলো হংকংয়ের পাসপোর্টধারীরা এখন অনত্র যাওয়ার চিন্তুা করবেন এবং এই কারণেই আমরা তাদের জন্য এই সুযোগ উন্মুক্ত করেছি ।

গত সপ্তাহে অস্ট্রেলিয়ার সরকার হংকংয়ের সঙ্গে বন্দি বিনিময় চুক্তি বাতিল করে। কিছুদিন আগে একই ঘোষণা দেয় ব্রিটেন ও কানাডা । চীনের পররাষ্ট্রমন্ত্রণালয়ের মুখপাত্র ঝাও লিজিয়ান বলেন , এর মাধ্যমে অস্ট্রেলিয়ার প্রতি চীনের নীতি বদলাবে। এর আগে ব্রিটেন ৩০ লাখ হংকংয়ারদের জন্য অভিবাসনের পথ উন্মুক্ত করার ঘোষণা দিলে চীনের অভ্যন্তরীণ বিষয়ে নাক না গলাতে ব্রিটেনকে হুঁশিয়ারি দেয় বেইজিং ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: হংকং


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ