Inqilab Logo

ঢাকা, রবিবার, ০৯ আগস্ট ২০২০, ২৫ শ্রাবণ ১৪২৭, ১৮ যিলহজ ১৪৪১ হিজরী
শিরোনাম

করোনায় বাজারে আসা ফোন, সাধ্যের দিকেই নজর ব্র্যান্ডগুলোর

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১২ জুলাই, ২০২০, ৭:২১ পিএম

করোনাভাইরাসের প্রকোপের কারণে বাসায় চলে এসেছে অফিস। অসুস্থতা এড়ানোর জন্য কর্মজীবিরা বাসায় বসেই অফিস করেছে একটানা বহুদিন। এখনো বেশ কিছু প্রতিষ্ঠান বাসা থেকেই কাজ করছে। আর শিক্ষা প্রতিষ্ঠান তো বন্ধই। কাজ থেমে নেই। মানুষ সাহায্য নিচ্ছে তথ্য প্রযুক্তির। আর এই সময়টায় মানুষের অন্যতম হাতিয়ার স্মার্টফোন।

এদিকে,বাজারেও নতুন স্মার্টফোন এনেছে ব্র্যান্ডগুলো। এক্ষেত্রে দামের বিষয়টি মাথায় রেখেছে তারা। আর রেখেছে ব্যাটারির মান ও গতির দিকে নজর।

স্মার্টফোন বাজার বিশ্লেষকরা বলছেন, করোনাকালে মানুষের ক্রয়ক্ষমতা কমেছে। ভিডিও এবং ফটোগ্রাফির পাশাপাশি ভালো পারফরমেন্সের ফোন চান ক্রেতারা। বেশি দামের ফোনে তা পাওয়া সম্ভব হলেও এখন অনেকের পক্ষে সেগুলো কেনা কঠিন। তাই মধ্য ক্রয়সীমার ফোন বেচাকেনা বাড়ছে। মিডরেঞ্জ ফোনগুলোর মধ্যে পারফরমেন্স, দাম ও বৈচিত্র্য বিবেচনায় ভিভোর ওয়াই৫০ এগিয়ে রয়েছে। আর সংখ্যা বিবেচনায় শাওমি সবচেয়ে বেশি মিডরেঞ্জের ফোন বাজারে এনেছে। এক সময়ের ফিচার ফোনের শীর্ষ দুই ব্র্যান্ড নকিয়া এবং এলজি নতুন ফোন বাজারে আনেনি।

করোনাকালীন বাজারে আসা স্মার্টফোনগুলো হলো- স্যামসাং এম৩১, ভিভো ওয়াই ৫০, হুয়াওয়ে ওয়াই সেভেনপি, অপো এ৩১, রিয়েলমি সিক্স আই এবং রেডমি নোট ৯ প্রো, রেডমি নোট ৯ এস ও রেডমি নোট ৯।

স্যামসাং এম৩১: স্যামসাং এম৩১ ফোনের র‌্যাম ৪ জিবি এবং রম ৬৪ জিবি। ফোনটিতে রয়েছে ৬ দশমিক ৪ ইঞ্চির অ্যামোলোয়েড ডিসপ্লে। রয়েছে ৬০০০ এমএএইচ ক্ষমতাসম্পন্ন ব্যাটারি। স্যামসাং এম৩১ এর মূল্য ২৩,৯৯৯ টাকা।

হুয়াওয়ে ওয়াই সেভেনপি: ফোনটির র‌্যাম ৪ জিবি ও রম ৬৪ জিবি। ৪০০০ এমএএইচ ব্যাটারির সাথে ফোনটিতে রয়েছে ৬ দশমিক ৩৯ ইঞ্চির ডিসপ্লে। হুয়াওয়ে ওয়াই সেভেনপি’র মূল্য ১৮ হাজার ৯৯৯ টাকা।

ভিভো ওয়াই৫০: ভিভো ওয়াই৫০ ফোনের র‌্যাম ৮ জিবি ও রম ১২৮ জিবি। ৫০০০ এমএএইচ ব্যাটারির সাথে ফোনটিতে রয়েছে ৬ দশমিক ৫৩ ইঞ্চির বিশাল আইভিউ ডিসপ্লে। এ বৈশিষ্ট্যের ফোন ও মিডরেঞ্জের ফোনগুলোর মধ্যে ভিভো ওয়াই ৫০ এর মূল্য সবচেয়ে কম। ফোনটির মূল্য ২২,৯৯০ টাকা।

অপো এ৩১: রিয়েলমি সিক্স আইয়ের সাথে একই সময়ে একই ক্রয়সীমার মধ্যে বাজারে আসে অপো’র এ৩১। অ এর র‌্যাম ৪ জিবি ও রম ১২৮ জিবি। দাম ১৬,৯৯০। ৪২৩০ এমএএইচ ব্যাটারি। ৬ দশমিক ৫ ইঞ্চি ডিসপ্লে। ফোনটির মূল্য ১৬,৯৯০ টাকা।

রিয়েলমি সিক্স আই: মিডিয়াটেকের হেলিও জি ৮০ চিপসেটসহ রিয়েলমি সিক্স আই ফোনটি বাজারে আনে অপোর সাব-ব্রান্ড রিয়েলমি। ফোনটির র‌্যাম ৪ জিবি ও রম ১২৮ জিবি। ৫০০০ এমএএইচ ব্যাটারির এই ফোনের ডিসপ্লেটি ৬ দশমিক ৫ ইঞ্চির। ফোনটির দাম ১৬ হাজার ৯৯০ টাকা। ব্যাটারির ক্ষমতার পার্থক্য ছাড়া অপো এ৩১’র সঙ্গে এর তেমন কোনো পার্থক্য নেই।

রেডমি নোট ৯ প্রো, রেডমি নোট ৯ এস ও রেডমি নোট ৯: চলতি মাসে একসঙ্গে নোট সিরিজের তিনটি ফোন উন্মোচন করে শাওমি। এর মধ্যে রেডমি নোট ৯ প্রো এবং রেডমি নোট ৯ এস-দুটি আলাদা ভেরিয়েন্টে বাজারে এসেছে। ৬ জিবি র‌্যাম ও ৬৪ জিবি রমের রেডমি নোট ৯ প্রো’র মূল্য ২৬,৯৯৯ টাকা। অন্যদিকে ৬ জিবি র‌্যাম ও ১২৮ জিবি রম সংস্করণটির মূল্য ২৮,৯৯৯ টাকা।

রেডমি নোট ৯ এসও দুটি সংস্করণে বাজারে এসেছে একটির র‌্যাম ও রম ৪ ও ৬৪ জিবি। এবং অন্যটির র‌্যাম ও রম ৬ ও ১২৮ জিবির। দুটি সংস্করণের মূল্য ২২,৯৯৯ ও ২৫,৯৯৯ টাকা। এই সিরিজের আরেকটি ফোন রেডমি নোট ৯। এই ফোনের র‌্যাম ৪ জিবি ও রম ১২৮ জিবি। ফোনটির মূল্য ১৯,৯৯৯ টাকা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ