Inqilab Logo

ঢাকা, রবিবার, ০৯ আগস্ট ২০২০, ২৫ শ্রাবণ ১৪২৭, ১৮ যিলহজ ১৪৪১ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৩ জুলাই, ২০২০, ১২:৩১ এএম

 

চীনা রকেট
শুক্রবার উৎক্ষেপণের কিছুক্ষণের মধ্যেই ভেঙে পড়ে কেজেড-১১ নামের চীনা রকেট। এর ফলে পুড়ে ছাই হয়ে যায় রকেটটিতে সওয়ার ছয়টি স্যাটেলাইট। কেজেড-১১ রকেটের প্রথম উড়ানেই এমন ধাক্কা খেল চীন। গত শক্রবার ১০ জুলাই উত্তর-পশ্চিম চীনের জিউকুয়ান স্যাটেলাইট লঞ্চ সেন্টার থেকে মহাকাশে পাড়ি দেয় রকেটটি। এখনও অবধি চীনের পাঠানো রকেটগুলোর মধ্যে পরিধির দিক থেকে বেশ বড় ছিল এই রকেটটি। প্রায় ৭০.৮ টন নিয়ে পাড়ি দেওয়ার জন্য তৈরি করা হয়েছিল যানটিকে। সিনহুয়া।


বিয়ে বন্ধ ইরানে
করোনাভাইরাসের বিস্তার ঠেকাতে বিয়ে ও লোক সমাগম হয় এমন সব সামাজিক অনুষ্ঠান নিষিদ্ধ করছে ইরান। শনিবার টেলিভিশনে স¤প্রচারিত এক ভাষণে এ ধরনের অনুষ্ঠান আয়োজন বন্ধের আহŸান জানান দেশটির প্রেসিডেন্ট হাসান রুহানি। তার পরপরই এক পুলিশ কর্মকর্তা রাজধানী তেহরানে বিয়ে এবং অন্ত্যেষ্টিক্রিয়ার মত সব ধরনের অনুষ্ঠান আয়োজন পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত বন্ধ ঘোষণা করেন। শনিবার ইরানের স্বাস্থ্য মন্ত্রণালয়ের দেওয়া তথ্যানুযায়ী দেশে কোভিড-১৯ মহামারীতে এখন পর্যন্ত ১২ হাজার ৬৩৫ জনের মৃত্যু হয়েছে। মোট আক্রান্ত দুই লাখ ৫৫ হাজার ১১৭ জন। ইরনা।


হাই অ্যালার্ট
ভারতীয় গণমাধ্যম বলছে, ভারতের দিকে জঙ্গিদের আনাগোনা বাড়ছে বলে সন্দেহ করা হচ্ছে।
কাশ্মীর সীমান্তে ইতিমধ্যেই জারি করা হয়েছে হাই অ্যালার্ট। ভারতীয় গোয়েন্দাদের দাবি, কাশ্মীরের ভীমবের গালি ও নওসেরা সেক্টরে ঢোকার চেষ্টা করছে ‘ব্যাট’ বাহিনী বা বর্ডার অ্যাকশন টিম। বিএসএফের
এক উচ্চপদস্থ কর্তা বলেন, ‘বিগত কয়েক ঘণ্টায় এমন
কিছু তথ্য আমাদের হাতে এসেছে। সেনাবাহিনীকে অ্যালার্ট করা হয়েছে। বিশেষত দুটি সেক্টরে বিশেষ নজর দিতে বলা হয়েছে। প্যাট্রলিং বাড়ানো হয়েছে।’ কলকাতা২৪।


রুশ জেট
জাপান সাগরে শনিবার যুক্তরাষ্ট্রের বিমান বাহিনীর একটি পর্যবেক্ষণ বিমান আরসি-১৩৫ তাড়া করেছে রুশ যুদ্ধবিমান। রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় এ কথা জানায়। দেশটির মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়, রাশিয়ান আকাশসীমা নিয়ন্ত্রণ ব্যবস্থা জাপান সাগরের আন্তর্জাতিক পানিসীমা থেকে রুশ সীমান্তের দিকে উড়ে আসা বিমানটি শনাক্ত করেছে। রাশিয়ান স্যু-৩৫ এস এবং মিগ-৩১বিএম যুদ্ধবিমান যুক্তরাষ্ট্রের বিমানটি শনাক্ত করে এবং নিরাপদ দ‚রত্বে থেকে
রুশ সীমান্ত থেকে বিমানটি তাড়িয়ে দেয়। আরটি।


জাতীয় পরিচয়পত্র
ভারতে বাড়ছেই করোনার সংক্রমণ। তাল মিলিয়ে বাড়ছে মাস্ক, স্যানিটাইজার ইত্যাদির কালোবাজারিও। সেই সঙ্গে করোনার ওষুধ মজুত করে বাজারে কৃত্রিম ঘাটতি তৈরি করার অভিযোগ ওঠছে দেশটির কয়েকটি অসাধু চক্রের বিরুদ্ধে। এমন পরিস্থিতিতে এবার মহারাষ্ট্রে করোনার দু’টি ওষুধ কিনতে গেলে প্রেসক্রিপশনের সঙ্গে লাগবে জাতীয় পরিচয়পত্রও। শুক্রবার এক নির্দেশিকা জারি করে মহারাষ্ট্র ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন। টিওআই।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ