Inqilab Logo

ঢাকা, রবিবার, ০৯ আগস্ট ২০২০, ২৫ শ্রাবণ ১৪২৭, ১৮ যিলহজ ১৪৪১ হিজরী
শিরোনাম

করোনায় ঋণের কিস্তি অপরিশোধে ঘরছাড়া হতে পারেন প্রায় ৩ কোটি মার্কিন নাগরিক

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১২ জুলাই, ২০২০, ৮:০৭ পিএম

প্রাণঘাতি করোনা মহামারিতে ঋণের কিস্তি পরিশোধ না করায় ঘরছাড়া হতে পারেন ২ কোটি ৮০ লাখ মার্কিন নাগরিক।যুক্তরাষ্ট্রে বেকারত্ব যখন ৫ কোটি ছুঁই ছুঁই করছে, তখন ৩২ শতাংশ বা এক তৃতীয়াংশ বাড়ির মালিক তাদের জুলাই মাস পর্যন্ত ঋণের কিস্তি পরিশোধ করতে পারেননি। অনলাইন প্লাটফর্ম এ্যাপার্টমেন্ট লিস্টের জরিপে এ তথ্য দিয়েছে। -এ্যাক্টিভ পোস্ট, সিএনবিসি

চিকিৎসকরা মার্কিন নাগরিকদের ঘরে থাকার কথা বলছেন। কাজে ফিরতে না পারলে ওই ২৮ মিলিয়ন মানুষ তাদের বাড়ি ক্রয়ে ঋণের কিস্তি পরিশোধ করতে না পারলে খুব শিগগির বাড়ি ছাড়ার নোটিশ আসবে। জুলাই মাসের প্রথম সপ্তাহে এসব মার্কিন নাগরিকের ১৯ শতাংশ আদ্যে কোনো পেমেন্ট দেননি। ১৩ শতাংশ মাত্র আংশিক ঋণ বা বন্ধকীর টাকা পরিশোধ করতে পেরেছেন । এ্যাপার্টমেন্ট লিস্টের জরিপে দেখা যাচ্ছে অপেক্ষাকৃত তরুণ , নিম্নআয়ের বা ভাড়া আছেন এমন ব্যক্তিরাই তাদের বাড়ি ক্রয়ে ঋণের কিস্তি পরিশোধে ব্যর্থ হয়েছেন। কৃষ্ণাঙ্গ ও ল্যাটিন পরিবারগুলো সবচেয়ে বেশি ঝুঁকিতে রয়েছেন ।

সিএনবিসি ’ কে আমেরিকান বার এ্যাসোসিয়েশনের টাস্ক ফোর্স কমিটি অন এভিকশনের চেয়ার এমিলি বেনফার বলেন , কোভিড সংকটে আসছে সপ্তাহগুলোতে এধরনের মানুষের কোনো আর্থিক সহায়তা পাওয়ার সুযোগ না থাকায় নিশ্চিত বলা যায় তারা ঘর ছাড়া হয়ে পড়বে। ২০০৮ সালে মহামন্দায় এধরনের মানুষের সংখ্যা ১ কোটি হলেও এবার কোভিডে এ সংখ্যা ২ কোটি ৮০ লাখ ছাড়িয়ে যেতে পারে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন