Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার, ১৩ আগস্ট ২০২০, ২৯ শ্রাবণ ১৪২৭, ২২ যিলহজ ১৪৪১ হিজরী

টানা উত্থানে শেয়ারবাজার

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ১৩ জুলাই, ২০২০, ১২:৪০ এএম

সপ্তাহের প্রথম কার্যদিবসে গতকাল প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) মূল্যসূচকের বড় উত্থান হয়েছে। এর মাধ্যমে টানা তিন কার্যদিবস দেশের শেয়ারবাজারে বড় উত্থান হলো। স্বাভাবিক লেনদেনে ফেরার পর থেকেই শেয়ারবাজারে এই বড় উত্থান প্রবণতা চলছে। 

করোনার প্রকোপের শুরুতে শেয়ারবাজারে ভয়াবহ ধস নামলে গত মার্চে লেনদেনের সময় এক ঘণ্টা কমিয়ে আনা হয়। ব্যাংকিং কার্যক্রম স্বাভাবিক অবস্থায় ফিরে আসায় গত বুধবার থেকে শেয়ারবাজারে আবার স্বাভাবিক লেনদেন শুরু হয়।
স্বাভাবিক লেনদেনে ফিরেই গত বুধবার শেয়ারবাজারে বড় উত্থান হয়। গত সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবারও বড় উত্থানের দেখা মেলে। আগের সপ্তাহের শেষ দুই কার্যদিবসের ধারাবাহিকতায় চলতি সপ্তাহের প্রথম কার্যদিবসেও বড় উত্থানের দেখা মিললো। এর মাধ্যমে তিন দিনের বড় উত্থানে ডিএসইর প্রধান মূল্যসূচক বেড়েছে ৯৮ পয়েন্ট।
গতকাল দিনের লেনদেন শেষে ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স আগের কার্যদিবসের তুলনায় ৩৭ পয়েন্ট বেড়ে ৪ হাজার ৯৯ পয়েন্টে দাঁড়িয়েছে। অপর দুই সূচকের মধ্যে ডিএসই-৩০ সূচক ১৪ পয়েন্ট বেড়ে ১ হাজার ৩৮৩ পয়েন্টে দাঁড়িয়েছে। ডিএসই শরিয়াহ্ ১৫ পয়েন্ট বেড়ে ৯৫৪ পয়েন্টে দাঁড়িয়েছে।
এদিন ডিএসইতে লেনদেন অংশ নেয়া ১২২টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে। এর মাধ্যমে পর পর তিন কার্যদিবস শতাধিক প্রতিষ্ঠানের দাম বাড়ল। শতাধিক প্রতিষ্ঠানের দাম বাড়ার দিনে দরপতন হয়েছে ৫৯টির। ১৬৮টির দাম অপরিবর্তিত রয়েছে।
সূচকের এই বড় উত্থানের দিনে ডিএসইতে লেনদেন কিছুটা কমেছে। তবে লেনদেন তিনশ কোটি টাকার ওপরে হয়েছে। দিনভর ডিএসইতে লেনদেন হয়েছে ৩৪৬ কোটি ৯৬ লাখ টাকা। আগের কার্যদিবসে লেনদেন হয় ৩৪৭ কোটি ৪৭ লাখ টাকা। এ হিসাবে আগের কার্যদিবসের তুলনায় লেনদেন কমেছে ৫১ লাখ টাকা।
অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই বেড়েছে ৬৪ পয়েন্ট। লেনদেন হয়েছে ১৫ কোটি ৩৬ লাখ টাকা। লেনদেনে অংশ নেয়া ২০৮ প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ৬৯টির, কমেছে ৩৫টির এবং অপরিবর্তিত রয়েছে ১০৪টির।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শেয়ারবাজার


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ