Inqilab Logo

ঢাকা, রবিবার, ০৯ আগস্ট ২০২০, ২৫ শ্রাবণ ১৪২৭, ১৮ যিলহজ ১৪৪১ হিজরী

নারী-শিশু আদালতে শুনানি করতে হবে ছয় ফুট দূরত্বে থেকে

সুপ্রিম কোর্ট প্রশাসনের নির্দেশনা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৩ জুলাই, ২০২০, ১২:৫৭ এএম

সামাজিক দূরত্ব কঠোরভাবে অনুসরণ করে নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল, চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট, চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালতে নালিশি দরখাস্ত করার নির্দেশনা দিয়েছে সুপ্রিম কোর্ট প্রশাসন। প্রধান বিচারপতির নির্দেশনায় এ বিষয়ে গত শনিবার রাতে আদেশ জারি করেন রেজিস্ট্রার জেনারেল মো. আলী আকবর। 

আদেশে বলা হয়, প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন সুপ্রিম কোর্টের সিনিয়র বিচারপতিদের সঙ্গে আলোচনাক্রমে এই মর্মে সিদ্ধান্ত নিয়েছেন যে, স্বাস্থ্যসেবা বিভাগের স্বাস্থ্যবিধি এবং শারীরিক ও সামাজিক দূরত্ব কঠোরভাবে অনুসরণ করে নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল, চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট, চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালতে নালিশি দরখাস্ত দাখিল করা যাবে। এ বিষয়ে বিচারকগণ এজলাস কক্ষে স্বাস্থ্যবিধি প্রতিপালনসহ সামাজিক দূরত্ব নিশ্চিতে প্রয়োজনীয় পদ্ধতি অনুসরণ এবং সংশ্লিষ্ট আদালতে নালিশি দরখাস্ত দাখিল পরবর্তী আইনানুগ কার্যক্রম সম্পন্ন করবেন। আদালতে নালিশি দরখাস্ত দাখিল এবং অভিযোগকারী পক্ষকে পরীক্ষান্তে জবানবন্দি গ্রহণের পদ্ধতি ও সময়সূচি এমনভাবে নির্ধারণের সমন্বয় করবেন যাতে আদালত প্রাঙ্গন ও ভবনে ঝুঁকিপূর্ণ জনসমাগম না ঘটে। প্রত্যেককে কমপক্ষে ৬ ফুট শারীরিক দূরত্ব নিশ্চিত করতে হবে এবং সকল প্রকার জনসমাগম পরিহার করতে হবে।
আদালত প্রাঙ্গনে জনসমাগম এড়াতে প্রতিদিন নির্দিষ্ট সংখ্যক নালিশি দরখাস্ত বিচারক গ্রহণ করবেন। এ বিষয়ে চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট, চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট, তার অধীনস্থ ম্যাজিস্ট্রেটদের আঞ্চলিক এখতিয়ার নির্ধারণ করত নালিশি দরখাস্ত গ্রহণ ও শুনানির ব্যবস্থা নেবেন। নালিশি দরখাস্ত শুনানিকালে শুধুমাত্র সংশ্লিষ্ট আইনজীবী ও অভিযোগকারী উপস্থিত থাকবেন। অভিযোগকারীকে আইন অনুযায়ী পরীক্ষা, জবানবন্দি গ্রহণ শেষে অভিযোগকারীর স্বাক্ষর ও আদেশ দানের পরে উক্ত আইনজীবী ও অভিযোগকারী কক্ষ ত্যাগ করলে দুই মিনিট বিরতির পর পরবর্তী দরখাস্তের অভিযোগকারী ও আইনজীবী এজলাস কক্ষে প্রবেশ করবেন। এজলাসে একত্রে ৬ জনের বেশি জনসমাগম করা যাবে না।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ