Inqilab Logo

ঢাকা, রবিবার, ০৯ আগস্ট ২০২০, ২৫ শ্রাবণ ১৪২৭, ১৮ যিলহজ ১৪৪১ হিজরী
শিরোনাম

ইংল্যান্ডে ক্যারিবীয়দের ‘স্মরণীয়’ জয়

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১৩ জুলাই, ২০২০, ৯:৩৮ এএম

অনেক জল্পনা কল্পনার পর করোনাভাইরাসের মধ্যেই মাঠে গড়াই ক্রিকেট। আর সেই উপলক্ষকে স্মরণীয় করে রাখাল ক্যারিবীয়রা।
সাউদাম্পটন টেস্টে গতকাল সেঞ্চুরি থেকে মাত্র ৫ রান দূরে থাকতে ফিরতে হয়েছিল জার্মেইন ব্ল্যাকউডকে। শতক হাড়ছাড়া হওয়ার আক্ষেপ হতেই পারে তার। তবে ডানহাতির অনবদ্য ব্যাটিং ইংল্যান্ডের বিপক্ষে সিরিজের প্রথম টেস্টে দলকে এনে দিয়েছে দারুণ এক জয়। সাউদাম্পটন টেস্ট জিতে তিন ম্যাচের সিরিজে ১-০ তে এগিয়ে গেছে সফরকারী ওয়েস্ট ইন্ডিজ।

রোববার ৪ উইকেটের জয় তুলে নেয় জ্যাসন হোল্ডারের দল। করোনার কারণে দীর্ঘ দিন বন্ধ থাকার পর এই ম্যাচ দিয়েই আন্তর্জাতিক ক্রিকেট মাঠে ফিরেছিল। ঐতিহাসিক ম্যাচটা ‘স্মরণীয়’ করে রাখল ক্যারিবীয়রা।

ব্ল্যাকউড ১৫৪ বলে ১২ চারে ৯৫ রানের ইনিংস খেলেছেন। দ্বিতীয় সর্বোচ্চ ৩৭ রান করেছেন রোস্টন চেজ। শন ডউরিচ খেলেন ২০ রানের ইনিংস। ২৭ রানে ৩ উইকেট হারিয়ে ফেলার পর চেজের সাথে রোস্টনের ৬৩ ও ডউরিচের সঙ্গে ৬৮ রানের জুটিই জয় এনে দেয় ক্যারিবীয়দের।

এদিন সকালে ৩১৩ রানে থামে ইংল্যান্ডের দ্বিতীয় ইনিংস। আগের দিনের ৮ উইকেটে ২৮৪ রান নিয়ে দিন শুরু করা ইংল্যান্ড পঞ্চম দিনে করে আরো ২৯ রান। তাতে জয়ের জন্য ক্যারিবীয়দের সামনে ২০০ রানের লক্ষ্য দাঁড়ায়।

প্রথম ইনিংসে ১১৪ রানের লিড পেয়েছিল তারা। ইংলিশদের ২০৪ রানের বিপরীতে করেছিল ৩১৮ রান।

জয়ের লক্ষ্যে খেলতে নামা ক্যারিবীয়দের মাত্র ৭ রানে ২ উইকেট তুলে নিয়ে ম্যাচে রোমাঞ্চের আভাস দেন জোফরা আর্চার। পর পর দুই ওভারে আর্চার ফেরান ক্রেইগ ব্র্যাথওয়েট (৪) ও শামারাহ ব্রুকসকে (০)।

ওপেনার জন ক্যাম্পবেল আর্চারের বলের আঘাতে চোট নিয়ে ফিরে যান। তিনে নামা শাই হোপও (৯) ফেরেন দ্রুত। তাকে শিকার বানান মার্ক উড।

২৭ রানে ৩ উইকেট হারিয়ে ফেলা দলটাকে টেনে তোলেন জার্মেইন ব্ল্যাকউড। তাকে দারুণ সঙ্গ দেন চেজ ও ডউরিচ। তাতে আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপে উইন্ডিজ পেল প্রথম জয়। আগের দুই টেস্টেই হেরেছিল তারা।

ইংল্যান্ডের পক্ষে আর্চার সর্বোচ্চ ৩টি ও বেন স্টোকস ২ উইকেট নেন।

এর আগে দিনের শুরুতে ইংল্যান্ডের ২৯ রানের ১৮-ই আসে আর্চারের ব্যাট থেকে। আগের দিনের ৫ রান নিয়ে ব্যাট করতে নেমে ২৩ রানে থামেন তিনি। উডের পর আর্চারকেও ফিরিয়ে নিজের ৫ উইকেট পূরণ করেন শ্যানন গ্যাব্রিয়েল। একই সঙ্গে গুটিয়ে দেন ইংলিশদের ইনিংস।

গ্যাব্রিয়েল প্রথম ইনিংসেও নিয়েছিলেন ৪ উইকেট। যদিও হোল্ডারের ৬ উইকেটের বীরত্বে তার কৃতিত্ব কিছুটা ঢাকা পড়ে গিয়েছিল। তবে দ্বিতীয় ইনিংসেও ধারাবাহিকতা ধরে রেখে ম্যাচসেরার পুরস্কার জিতেছেন তিনিই।

দ্বিতীয় ও তৃতীয় টেস্ট অনুষ্ঠিত হবে ম্যানচেস্টারের ওল্ড ট্র্যাফোর্ডে। যথাক্রমে ১৬ ও ২৪ জুলাই শুরু হবে ম্যাচ দুটি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ক্রিকেট


আরও
আরও পড়ুন