Inqilab Logo

ঢাকা, বুধবার, ১২ আগস্ট ২০২০, ২৮ শ্রাবণ ১৪২৭, ২১ যিলহজ ১৪৪১ হিজরী

তিস্তা রেকর্ড ভেঙেছে ৩০ বছরের : রেড অ্যালার্ট জারি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৩ জুলাই, ২০২০, ১১:০৩ এএম

হাজার হাজার বাড়ী-ঘর পানিতে ডুবে যাচ্ছে। এদিকে তিস্তা নদীর পানি লালমনিরহাটের হাতীবান্ধার তিস্তা ব্যারাজের ডালিয়া পয়েন্টে বিপদসীমার ৩০ বছরের রেকর্ড ভেঙে ফেলেছে। রোববার রাত ১১টায় এই পয়েন্টে তিস্তার পানি বিপদসীমার ৫৩ দশমিক ১৫ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হয়েছে।

এর আগে রাত ১০টায় একই পয়েন্টে তিস্তা নদীর পানি বিপদসীমার ৫৩ দশমিক ১৩ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হয়েছে। এটি ছিল ২০১৯ সালের তুলনায় একই পয়েন্টে দ্বিতীয় সর্বোচ্চ বিপদসীমা অতিক্রমের রেকর্ড। ২০১৯ সালের ১৩ জুলাই এই পয়েন্টে তিস্তা নদীর পানি বিপদসীমার অতিক্রমের পরিমাণ ছিল ৫৩ দশমিক ১০ সেন্টিমিটার।

তিস্তা ব্যারাজের ডালিয়া পয়েন্টে নদীর পানি বিপদসীমা অতিক্রম করায় পানি উন্নয়ন বোর্ড কর্তৃপক্ষ ডালিয়া এলাকায় রেড অ্যালার্ট জারি করেছে। লোকজনকে নিরাপদ স্থানে সরে যেতে মাইকিং করা হয়েছে।

১৯৯০ সাল থেকে তিস্তা ব্যারাজের ডালিয়া পয়েন্টে দায়িত্ব পালনকারী গেজ রিডার বা পানি পরিমাপক নুর ইসলাম জানান, ‘আমি ১৯৯০ সাল থেকে এখানে তিস্তা নদীর পানির বিপদসীমার মাপার কাজ করি। আজকের মতো এত বেশি বিপদসীমার উপর দিয়ে তিস্তার পানি প্রবাহিত হতে দেখি নাই।’



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ