Inqilab Logo

ঢাকা, শনিবার, ০৮ আগস্ট ২০২০, ২৪ শ্রাবণ ১৪২৭, ১৭ যিলহজ ১৪৪১ হিজরী

দক্ষিণাঞ্চলে করোনা সংক্রমণের সংখ্যা আবারো ১শর নিচে নামলেও মৃত্যু হয়েছে ৩ জনের

বরিশাল ব্যুরো | প্রকাশের সময় : ১৩ জুলাই, ২০২০, ১:৪১ পিএম

দক্ষিণাঞ্চলে ২৪ ঘন্টায় করোনা সংক্রমণের সংখ্যা আবারো ১শর নিচে নেমে এলেও মৃত্যুর তালিকায় যুক্ত হয়েছে ১৭ দিন বয়সের এক কন্যা শিশু সহ ৩ নাম। মৃত ৩জনের মধ্যে বরিশাল মহানগরীর দুজন শের এ বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে এবং অপরজন পিরোজপুর সদর হাসপাতালে মৃত্যুবরণ করেছেন। এ নিয়ে দক্ষিণাঞ্চলে করোনা সংক্রমণের সংখ্যা সরকারীভাবে ৪ হাজার ১৩০ এবং মৃতের সংখ্যা ৮৬’তে উন্নীত হল। এরমধ্যে জুলাই মাসের প্রথম ১৩ দিনেই দক্ষিণাঞ্চলে মোট ১ হাজার ১৬২জন আক্রান্তের বিপরীতে মৃত্যু হল ২৬ জনের। চলতি মাসে দক্ষিণাঞ্চলে মাত্র একদিন ছিল মৃত্যু বিহীন।

গতকাল বরিশাল মহানগরীতে মৃত দুজনের মধ্যে গোরস্থান রোড এলাকার ১৭ দিন বয়সের শিশুটি ছাড়াও ৮০বছর বয়সী অপর এক পুরুষ নগরীর সাগরদী এলাকার। পিরোজপুর সদর হাসপাতালে মৃত্যুবরনকারী ৬০ বছর বয়স্ক অপর এক পুরুষ সদর উপজেলারই বাসিন্দা। তবে এসময়ে দক্ষিণাঞ্চলের ৬ জেলায় রেকর্ড সংখ্যক, ৮৬ জন সহ সর্র্বমোট ১ হাজার ৫৯০ জন সুস্থ্য হয়ে উঠেছেন বলে জানিয়েছে বিভাগীয় স্বাস্থ্য দপ্তর।

অপরদিকে সোমবার দুপুরের পূর্ববর্তি ২৪ ঘন্টায় বরিশালে আক্রান্তর সংখ্যা আগের দিনের ২৯ থেকে ৯’তে হৃাস পেয়েছে বলে স্বাস্থ্য বিভাগ জানিয়েছে। এনিয়ে জেলায় মোট আক্রান্তের সংখ্যা দাড়াল ১ হাজার ৯০৭। যারমধ্যে মহানগরীতেই সংখ্যাটা প্রায় ১ হাজার ৭শ। আর জেলায় মৃত ৩৩ জনের মধ্যে মহানগরীতেই সংখ্যাটা ২০। গত ২৪ ঘন্টায় জেলায় রেকর্ড সংখ্যক ৭০ জন সহ মোট ৬৩৫ জন সুস্থ্য হয়েছে বলে জানিয়েছে স্বাস্থ্য বিভাগ। গত ২৪ ঘন্টায় শের এ বাংলা মেডিকেল কলেজ হাসপাতালের করোনা ও আইসোলেশন ওয়ার্ড থেকে ৫ জনকে ছাড়পত্র দেয়া হয়েছে।

দক্ষিণাঞ্চলে দ্বিতীয় সর্বাধীক সংক্রমিত জেলা পটুয়াখালীতে গত ২৪ ঘন্টায় আক্রান্তের সংখ্যা আগের দিনের ২১ থেকে ১৩’তে হৃাস পাবার পরে মোট আক্রান্তের সংখ্যা এখন ৬৮৮। জেলাটিতে মৃত্যু হয়েছে ২৫ জনের। তবে সোমবার দুপুরের পূর্ববর্তি ২৪ ঘন্টায় এ জেলাতে নুতন কারো সুস্থতার খবর পাওয়া যায়নি। এপর্যন্ত জেলাটিতে মোট সুস্থ্য হয়েছেন ২০৩ জন।

অপরদিকে পিরোজপুরে গত ২৪ ঘন্টায় আক্রন্তের সংখ্যাটা আগের দিনের ১৫ থেকে ১৭’তে বৃদ্ধি পেয়েছে। মৃত্যুও হয়েছে একজনের। জেলাটিতে এ পর্যন্ত ৪০৬ জন করোনা আক্রান্তের বিপরিতে মৃত্যু হয়েছে ৭ জনের। ২৪ ঘন্টায় মাত্র একজন সহ জেলাটিতে মোট সুস্থতার সংখ্যা ১৮৩। বরগুনাতে নতুন সংক্রমনের সংখ্যা ১৪। যা আগের দিন ছিল ১৫ জন। গত ২৪ ঘন্টায় মাত্র দুজন সহ মোট সুস্থ হয়েছেন ২০৬ জন। ভোলাতেও নতুন ১১ জন সহ মোট সংক্রমনের সংখ্যা ৩৯৯। মোট মৃত্যু হয়েছে ৫জনের। আগেরদিন আক্রান্তের সংখ্যাটা ছিল ১২। তবে ১০ জুলাই থেকে গতকাল পর্যন্ত জেলাটিতে মাত্র একদিন ২২জনের সুস্থতার খবর মিললেও গত দু দিন সহ অবশিষ্ট ৩ দিনে কেউ সুস্থ হয়নি। জেলায় এ পর্যন্ত মোট ১৯৯ জনের সুস্থতার কথা জানিয়েছে স্বাস্থ্য বিভাগ।

অপরদিকে ঝালকাঠীতে সোমবার দুপুরের পূর্ববর্তি ২৪ ঘন্টায় আরো ৬ জনের দেহে করেনা সনাক্ত হয়েছে। জেলাটিতে মোট আক্রান্তের সংখ্যা ৩৩৩। আর মৃত্যু হয়েছে ১১ জনের। গত ২৪ ঘন্টায় নতুন ১৩ জন সহ মোট ১৬৪ জনের সুস্থ্য হয়ে ওঠার কথা জানিয়েছে স্বাস্থ্য বিভাগ।
এদিকে শের এ বাংলা মেডিকেল কলেজ হাসপাতালের করোনা ওয়ার্ডে সোমবার সকালের পূর্ববর্তি ২৪ ঘন্টায় নতুন কোন রোগী ভর্তি করা না হলেও আইসোলেশন ওয়ার্ডে ৮জন ভর্তি হয়েছেন। এসময়ে করোনা ওয়ার্ড থেকে দুজন ও আইসোলেশন ওয়ার্ড থেকে আরো ৩ জনকে ছাড়পত্র দেয়ার পরেও এ দুটি ওয়ার্ডে যথাক্রমে ৫৫ জন ও ৬২ জন চিকিৎসাধীন রয়েছে বলে জানা গেছে। হাসপাতালটিতে ভর্তিকৃতদের মধ্যে গত ২৪ ঘন্টায় ৮ জনের রক্ত পরিক্ষায় দুজনের দেহে করোনা ভাইরাস সনাক্ত হয়েছে। দক্ষিণাঞ্চলের বৃহত এ হাসপাতালটির করোনা ও আইসোলেশন ওয়ার্ডে এ পর্যন্ত ভর্তিকৃত ৮৮২ জনের মধ্যে ৬৩১ জনকে ছাড়পত্র দেয়া হলেও মৃত্যু হয়েছে ১৩১ জনের। যার মধ্যে করোনা ওয়ার্ডেই মারা গেছেন ৫১ জন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ