Inqilab Logo

ঢাকা শনিবার, ২৪ অক্টোবর ২০২০, ৭ কার্তিক ১৪২৭, ০৬ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী
শিরোনাম

অবশেষে যৌনকর্মী ভাড়া নেওয়া নিষিদ্ধ করল ইসরাইল

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৩ জুলাই, ২০২০, ২:১০ পিএম

তেলআবিব ইউনিভার্সিটির গবেষকরা এক জরিপে ইসরায়েলি পুরুষ সমাজের যৌনজীবন নিয়ে চাঞ্চল্যকর তথ্য প্রকাশ করেছে। তারা জানিয়েছে, প্রতি তিনজনে অন্তত একজন ইসরায়েলি পুরুষ জীবনে একবার হলেও অর্থের বিনিময়ে শারীরিক সম্পর্কে জড়িয়েছেন। আর প্রতি ছয়জনে একজন একাধিকবার অর্থের বিনিময়ে শারীরিক সম্পর্কে জড়িয়েছেন।

চলতি বছরের জানুয়ারিতে দুই হাজার ইহুদি নারী ও পুরুষের ওপর অনলাইনে এক জরিপে দেখা গেছে, বেশিরভাগ উত্তরদাতা যৌনকর্মী ভাড়া নেওয়া নিষিদ্ধের ব্যাপারে অবস্থান জানাননি। এদিকে গত শুক্রবার ইসরায়েলে আইন পাস হয়ে গেছে, যৌনকর্মী ভাড়া নেওয়া ফৌজদারি অপরাধ।
জরিপে অংশ নেওয়া ব্যক্তিরা বলছেন, আইনের ফলে যৌনকর্মী ভাড়া নেওয়া হ্রাস পাবে না। বরং এ আইনের ফলে যৌনকর্মীদের ক্ষতি হবে।
ইউরোপীয় ইউনিয়নের অর্থায়নে তেল আভিভ ইউনিভার্সিটির গবেষকরা জরিপটি চালান। জরিপের তত্ত্বাবধানে ছিলেন ড. গুই শিলো এবং প্রফেসর হিলা শামির।
অর্থের বিনিময়ে যৌনতা, শরীর ম্যাসাজ, অনলাইনে যৌনতা, অর্থের বিনিময়ে সম্পর্ক গড়ে তোলা সংক্রান্ত বিষয়ে জরিপ চালানো হয়। জরিপে দেখা যায়, অন্তত ৩১ দশমিক দুই শতাংশ পুরুষ জীবনে একবার হলেও অর্থের বিনিময়ে শারীরিক সম্পর্কে জড়িয়েছেন। আর তিন দশমিক চার শতাংশ নারী বলেছেন, অর্থের বিনিময়ে তারাও যৌন সম্পর্কে জড়িয়েছেন।

অর্থের বিনিময়ে শারীরিক সম্পর্কে জড়ানো ব্যক্তিদের মধ্যে ৪৫ শতাংশ জানিয়েছেন, তারা ২১ বছর বয়সের আগেই বিবাহ বহির্ভূত সম্পর্কে জড়িয়েছেন। আর এজন্য অর্থও খরচ করেছেন। পতিতালয়, নিজের বাড়ি কিংবা হোটেলে তারা শারীরিক সম্পর্ক স্থাপন করেছেন। অনেকেই বলেছেন, তারা বন্ধুদের সঙ্গে পতিতালয়ে গেছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইসরাইল


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ