Inqilab Logo

ঢাকা, শনিবার, ১৫ আগস্ট ২০২০, ৩১ শ্রাবণ ১৪২৭, ২৪ যিলহজ ১৪৪১ হিজরী

পাকিস্তানে কালো টাকা সাদা করতে বিনিয়োগের প্রস্তাব

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৩ জুলাই, ২০২০, ৪:২৩ পিএম

চলতি বছরের ৩১ ডিসেম্বর অবধি আন্তর্জাতিক বাধ্যবাধকতা স্থগিত থাকায়, এই সময়ের মধ্যে নির্মাণ শিল্পে বিনিয়োগের মাধ্যমে কালো টাকা সাদা করার সুযোগ দিয়েছে পাকিস্তান সরকার। রোববার এক সংবাদ সম্মেলনে এই তথ্য জানিয়ে তথ্য ও সম্প্রচার বিষয়ক কেন্দ্রীয় মন্ত্রী শিবলি ফরাজ সবাইকে বিনিয়োগের আহ্বান জানিয়েছেন।

সংবাদ সম্মেলনে মন্ত্রীর সাথে উপস্থিত ছিলেন নয়া পাকিস্তান আবাসন কর্তৃপক্ষের (এনপিএইচ) প্রধান লেঃ জেনারেল আনোয়ার আলী হায়দার। তিনি বলেন, ‘কালো টাকার মালিকদের জন্য ৩১ শে ডিসেম্বরের আগেই নির্মাণ প্রকল্পে বিনিয়োগের মাধ্যমে টাকা সাদা করার সুযোগ রয়েছে।’ তিনি বলেন, ‘চলতি বছরের ৩১ শে ডিসেম্বরের আগে আন্তর্জাতিক বাধ্যবাধকতা স্থগিত থাকায়, সেই সময়কালের মধ্যে নির্মাণ খাতে অর্থ বিনিয়োগের জন্য বিনিয়োগকারীদের উৎসাহ দেয়া হচ্ছে। কারণ, এ সময় তাদের আয়ের উৎস জিজ্ঞাসা করা হবে না।’ আলী হায়দার স্পষ্ট করে জানান, ৩১ শে ডিসেম্বরের পর আন্তর্জাতিক সংস্থাগুলোর নিষেধাজ্ঞা আরোপ করা হবে।

মন্ত্রী শিবলি ফরাজ ঘোষণা করেন যে, নির্মাণ খাতের উন্নয়নের জন্য জেনারেল হায়দারের নেতৃত্বে একটি জাতীয় স্তরের কমিটি গঠন করা হয়েছে। তিনি বলেন, ‘নির্মাণ সংক্রান্ত কমিটি কোভিড-১৯ মহামারী মোকাবেলার জন্য গঠিত জাতীয় কমান্ড অ্যান্ড অপারেশনস সেন্টার (এনসিওসি) এর আদলে কাজ করবে।’ তিনি আরও বলেন, ‘সাশ্রয়ী মূল্যের আবাসন ব্যবস্থা দেশের জন্য একটি বড় সমস্যা। কারণ সাধারণত ব্যাংকগুলি নির্মাণ শিল্পকে অর্থ ঋণ দেয় না।’

বাস্তবে সমগ্র পাকিস্তানের অর্থনীতি পরিচালনায় অন্যতম ভূমিকা পালন করছে নির্মাণ শিল্প। এর সাথে ৪০ টিরও বেশি শিল্প সংযুক্ত রয়েছে। মন্ত্রী বলেন, ‘এই গুরুত্বপূর্ণ প্রকল্প সফল করতে সরকার বিশেষ গুরুত্ব দেয়ায়, নির্মাণ শিল্পকে উন্নীত করার জন্য একটি আকর্ষণীয় প্যাকেজ দেয়া হয়েছে।’ তিনি সরকারি প্যাকেজটির পুরোপুরি সুবিধা নেয়ার আহ্বান জানিয়ে বলেন, ‘নয়া পাকিস্তান আবাসন কর্মসূচিতে (এনপিএইচপি) সরকারের অসাধারণ আগ্রহ থাকায়, পাঁচ মারলা (১৩৬১ বর্গ ফুট) বাড়ির ক্রেতা ৩ লাখ রুপি ছাড় পাবেন। এই উদ্দেশ্যে সরকার ৩০ হাজার কোটি টাকার ভর্তুকি বরাদ্দ করেছে।’ সূত্র: ডন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ