Inqilab Logo

ঢাকা, রবিবার, ০৯ আগস্ট ২০২০, ২৫ শ্রাবণ ১৪২৭, ১৮ যিলহজ ১৪৪১ হিজরী
শিরোনাম

ভারতে ৭৫ হাজার কোটি টাকা বিনিয়োগের ঘোষণা গুগলের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৩ জুলাই, ২০২০, ৫:০১ পিএম

ভারতে ১০ বিলিয়ন ডলার (বাংলাদেশী মুদ্রায় প্রায় ৮৫ হাজার কোটি টাকা) বিনিয়োগ করতে যাচ্ছে গুগল। সোমবার এক টুইট বার্তায় এই তথ্য জানিয়েছেন গুগলের সিইও সুন্দর পিচাই। ভারতের ডিজিটাল অর্থনীতির উন্নয়নের জন্য এই অর্থ বিনিয়োগ করা হবে বলে জানিয়েছেন তিনি।

করোনা সংক্রমণ আর লকডাউন, দুইয়ের জেরে ভারতের অর্থনীতি মার খাচ্ছিল। উপরন্তু চীনের সঙ্গে উত্তেজনার ধাক্কা লেগেছিল শেয়ার বাজারেও। গুগলের এই সিদ্ধান্ত ভারতের করোনা ধুঁকতে থাকা অর্থনীতিকে চাঙ্গা করবে বলেই মনে করছেন বিশেষজ্ঞরা। তৈরি হবে কর্মসংস্থানও। গুগল ধাপে ধাপে আগামী পাঁচ-ছয় বছরে মোট ৭৫ হাজার কোটি টাকা বিনিয়োগ করবে বলে জানিয়েছেন সুন্দর পিচাই।

এই অর্থ মূলত পরিকাঠামো তৈরি, যৌথ উদ্যোগ, ইক্যুয়িটির মাধ্যমে বিনিয়োগ করা হবে। তিনি আরও জানান মোট চারটি ক্ষেত্রে এই বিনিয়োগ হবে। পিচাই জানিয়েছেন, সকল দেশবাসীর কাছে তাদের নিজস্ব ভাষায় তথ্য পৌঁছে দেয়ার পরিকাঠামো তৈরি, দেশবাসীর চাহিদার মতো বিভিন্ন পণ্য তৈরিতে জোর দেবে গুগল। এছাড়াও, ডিজিটাল প্ল্যাটফর্মে ব্যবসা বৃদ্ধি ও ডিজিটাল পরিকাঠামো তৈরিতে সাহায্য করা হবে। সূত্র: দ্য ইন্ডিয়ান এক্সপ্রেস।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন