Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার, ১৩ আগস্ট ২০২০, ২৯ শ্রাবণ ১৪২৭, ২২ যিলহজ ১৪৪১ হিজরী
শিরোনাম

সিলেটে বন্যায় দুর্ভোগে কর্মহীন লক্ষাধিক মানুষ

সিলেট ব্যুরো | প্রকাশের সময় : ১৩ জুলাই, ২০২০, ৭:৫৮ পিএম

সিলেটে বন্যায় দুর্ভোগে লক্ষাধিক মানুষ। সপ্তাহ যেতে না যেতেই ফের বন্যার কবলে সিলেটের প্রায় ১৩টি উজেলার লক্ষাধিক মানুষ পানিবন্দি হয়ে পড়েছে। চরম বিপর্যয়ে সিলেটের নি¤œাঞ্চলের কর্মহীন,দরিদ্র, গরিব মানুষ। সিলেটের সুরমা ও কুশিয়ারা বিপৎসীমার উপরে পানি প্রভাহিত হচ্ছে। শিক্ষা প্রতিষ্ঠান, ঘর-বাড়ি তলিয়ে গেছে পানির নিচে। মানুষের মাথাগুছানোর ঠাই নাই। অনেক উপজেলার আশ্রয়কেন্দ্র পর্যন্ত পানির নিচে তলিয়ে গেছে। বানবাসি মানুষের কষ্ঠের যেন শেষ নেই।
সিলেটের বিভিন্ন উপজেলার রাস্তাঘাট, পানির নিচে। শহরের সাথে যোগাযোগ বিছিন্ন অনেক উপজেলার মানুষের। পাহাড়ি ঢলে, পানির ¯্রােতে ভেঙ্গে গেছে রাস্তাঘাট। ব্যাপক ক্ষতি হয়েছে রাস্তাঘাট-ফসলের জমি।
সুরমা নদীর পাশে সিলেট শহরের বিভিন্ন ওয়ার্ডে পানি প্রবেশ করেছে। সিলেট শহরের শেখঘাট, উপশহর, জামতলা, মেন্দিবাগ এলাকার অনেক বাসা-বাড়িতে বন্যার পানি প্রবেশ করেছে। ফলে দুর্ভোগে রয়েছেন শহরের মানুষও।
সিলেটের সদর, কোম্পানীগঞ্জ, ভোলাগঞ্জ, গোইনঘাট, কানাইঘাট, বালাগঞ্জ, ফেঞ্চুগঞ্জ, ওসমানীনগর, বিশ^নাথ, জৈয়ন্তপুর উপজেলার বিভিন্ন ইউনিয়নের লক্ষাধিক মানুষ পানিবন্দি অবস্থায় চরম বিপর্যয়ের মধ্যে পড়েছেন।
সিলেটের পানি উন্নয়ন বোর্ড জানায়- কানাইঘাটে সুরমা বিপৎসীমার ১ দশমিক ২৭ সে.মিটার, সিলেটে দশমিক ৭৪ সে.মিটার, সুনামগঞ্জে দশমিক ৫৩ সে.মিটার, ছাতকে ১ দশমিক ১৪ সে.মিটার এবং ফেঞ্চুগঞ্জে কুশিয়ারা দশমিক ৮৬ সে.মিটার, সারী নদী দশমিক ৬৪ সে.মিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছিল। সিলেট সদর গোয়াইনঘাট, জৈন্তাপুর, কানাইঘাট, ফেঞ্চুগঞ্জ ও কোম্পানিগঞ্জ উপজেলা বন্যা কবলিত। কোম্পানিগঞ্জ ও কানাইঘাট উপজেলা সদরে নৌকা চলাচল করছে। তবে, বৃষ্টিপাত কম হওয়ায় ঐ সব এলাকায় বন্যা পরিস্থিতি কিছুটা স্থিতিশীল।
অন্যদিকে সিলেট বিভাগীয় কৃষি সম্প্রসারণ বিভাগের উপ-পরিচালক মজুমদার মো. ইলিয়াস জানান, দুই দফা বন্যায় সিলেটে আউষ, আমন ও শাক-সবজির ব্যাপক ক্ষতি হয়েছে। সিলেট ও সুনামগঞ্জে কৃষিতেই টাকায় ক্ষতির পরিমাণ আড়াই কোটিরও বেশী। প্রায় ১২ হাজার কৃষক ক্ষতিগ্রস্ত হয়েছে এ পর্যন্ত। চলমান বন্যায় তলিয়ে যাওয়া ফসল ভেসে উঠলে ক্ষতি কম হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ