Inqilab Logo

ঢাকা, সোমবার, ০৩ আগস্ট ২০২০, ১৯ শ্রাবণ ১৪২৭, ১২ যিলহজ ১৪৪১ হিজরী

আর্মেনিয়া-আজারবাইজান সীমান্তে সংঘর্ষ : ৬ সেনা নিহত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৩ জুলাই, ২০২০, ৮:০৪ পিএম

আর্মেনিয়া-আজারবাইজান সীমান্তে সংঘর্ষের ঘটনায় উভয় দেশের ৬ সেনা নিহত হয়েছে।উভয় দেশের প্রতিরক্ষা মন্ত্রণালয় সোমবার এ তথ্য জানিয়েছে। নগরন্য-কারাবাখ সীমান্তে রোববার সংঘর্ষ শুরু হয় এবং চলে সোমবার পর্যন্ত। -রয়টার্স

দেশ দুটি একে অপরের বিরুদ্ধে সীমান্ত অতিক্রম করার অভিযোগ করেছে। নগরন্য-কারাবাখ নিয়ে দেশ দুটির মধ্যে দীর্ঘ দিন ধরে বিরোধ চলে আসছে। আজারবাইজানের প্রতিরক্ষা মন্ত্রণালয় বলছে, তাদের চার সেনা নিহত এবং ৫ জন আহত হয়েছে। অন্যদিকে আর্মেনিয়া দুই সেনা আহত হওয়ার কথা স্বীকার করেছে। উভয় দেশ অস্ত্রবিরতি ভঙ্গের জন্য একে অপরকে দায়ী করছে।

নগরন্য - কারাবাখ আজারবাইজান বেষ্টিত একটি অঞ্চল। ১৯৯১ সালে আর্মেনিয়ার আদিবাসীরা স্বাধীনতা ঘোষণা করেন। ১৯৯৪ সালে দেশ দুইটির মধ্যে অস্ত্রবিরতি চুক্তি হয় । এ সহিংসতায় উদ্বেগ প্রকাশ করেছে আন্তর্জাতিক সম্প্রদায়। এ ঘটনা ওই অঞ্চলে অস্থিতিশীলতা সৃষ্টি করতে পারে। বিশ্ববাজারে তেল ও গ্যাস সরবরাহ করা হয় সেখানকার পাইপলাইন দিয়ে। এ কারণে এ অঞ্চলের অস্থিতিশীলতা বিশ্ব বাণিজ্যের জন্য হুমকি ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ