Inqilab Logo

মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪, ০৫ চৈত্র ১৪৩০, ০৮ রমজান ১৪৪৫ হিজরী

মার্কিন সিনেটর রুবি, ক্রুজ ও অন্যান্য কর্মকর্তার ওপর চীনের নিষেধাজ্ঞা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৩ জুলাই, ২০২০, ৮:৩০ পিএম

মার্কিন সিনেটর রুবি, ক্রুজ ও অন্যান্য কর্মকর্তার ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে চীন।চীনের জিনঝিয়াং প্রদেশে উইঘুর মুসলমানদের ওপর নির্যাতনে জড়িত কর্মকর্তাদের ওপর যে নিষেধাজ্ঞা আরোপ করেছিল যুক্তরাষ্ট্র, তারই পাল্টা হিসেবে রিপাবলিককান সিনেটর মার্কো রুবিও, টেড ক্রুজ, ক্রিস স্মিথ, রাষ্ট্রদূত স্যাম ব্রাউনব্যাক সহ অন্যান্য কর্মকর্তাদের ওপর একই ব্যবস্থা গ্রহণ করলো বেইজিং। -আরটি
চীনের পররাষ্ট্রমন্ত্রণালয়ের মুখপাত্র হুয়া চুনিং বলেন, এধরনের নিষেধাজ্ঞা জিনঝিয়াং প্রদেশের কর্মকর্তাদের ওপর যুক্তরাষ্ট্রের পুর্ববর্তী নিষেধাজ্ঞার পাল্টা পদক্ষেপ। গত ৯ জুলাই জিনঝিয়াং প্রদেশের বেশ কয়েকজন পদস্থ চীনা কর্মকর্তাদের উইঘুর মুসলমানদের ওপর নির্যাতনের সঙ্গে জড়িত থাকার দায়ে নিষেধাজ্ঞা আরোপ করে যুক্তরাষ্ট্র। হুয়া আরো বলেন , জিনজিয়াং প্রদেশের বিষয় চীনের অভ্যন্তরীণ ঘটনা। এ ব্যাপারে নাক গলানোর কোনো অধিকার যুক্তরাষ্ট্রের নেই। ওয়াশিংটন এক্ষেত্রে ভুল সিদ্ধান্ত নিয়েছে। যুক্তরাষ্ট্র এ সিদ্ধান্ত প্রত্যাহার না করে যদি আরো বৈরী আচরণ করে তাহলে তার বিরুদ্ধে চীন আরো পাল্টা ব্যবস্থা নেবে ।

উইঘুর মুসলমান ছাড়াও হংকংয়ে নিরাপত্তা আইন , উভয় দেশের পণ্য রফতানিতে শুল্ক আরোপ , কোভিড প্রাদুর্ভাব ও দক্ষিণ চীন সাগরে সামরিক উপস্থিতি নিয়ে দুটি দেশের মধ্যে বেশ কিছু দিন ধরে বিতর্ক ও সম্পর্কে টানাপড়েন চলে আসছে । গত বছর মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প তার দেশের বেশ কয়েকটি প্রতিষ্ঠানকে চীনের টেলি যোগাযোগ প্রযুক্তি কোম্পানি হুয়াওয়ের কাছ থেকে পণ্য ক্রয়ে নিষেধাজ্ঞা দেন। হুয়াওয়ের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রে গুপ্তচরবৃত্তির অভিযোগ আনেন ট্রাম্প। চীন বরাবরই তা অস্বীকার করে আসছে ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ