Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার, ১৩ আগস্ট ২০২০, ২৯ শ্রাবণ ১৪২৭, ২২ যিলহজ ১৪৪১ হিজরী

রাশিয়া উত্তর মেরু থেকে তেলের প্রথম চালান পাঠিয়েছে চীনে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৩ জুলাই, ২০২০, ৮:৫৬ পিএম

রাশিয়া উত্তর মেরু থেকে তেলের প্রথম চালান পাঠিয়েছে চীনে।সবচেয়ে বড় তেল-গ্যাস কোম্পানি গ্যাজপ্রম নেফ্ট চীনে এ তেলের সরবরাহ শুরু করলো। নোভি পোর্ট আর্কটিক তেলক্ষেত্র থেকে এ তেল রফতানি হচ্ছে চীনে। -আরটি
ইয়ানতাই বন্দর থেকে রাশিয়া প্রথম দফায় ১ লাখ ৪৪ হাজার টন তেল পাঠিয়েছে চীনে। ৪৭ দিনে তেল নিয়ে রুশ ট্যাংকারটি মুরমানস্ক থেকে ইয়ানতাই অতিক্রম করে তিনটি সাগর পাড়ি দিয়ে চীনে পৌঁছায়। গ্যাজপ্রমের উপপরিচালক আনাতলি চেরনার বলেন উত্তর মেরুর তেল আহরণ করার পর চীনে রফতানি এক সফল অভিজ্ঞতা এবং এশীয় - প্রশান্ত এলাকার বাজারে রুশ জালানি রফতানির এ এক নতুন দিগন্ত উম্মোচন ।

চীনের পর অন্যান্য দেশ রাশিয়ার কাছ থেকে উত্তর মেরুর তেল আমদানির আগ্রহ দেখানোয় এধরনের আরো একাধিক তেলক্ষেত্র থেকে উৎপাদনে যাওয়ার কৌশল গ্রহণের কথাও জানান তিনি । ইউরোপের দেশগুলোতে ওই অঞ্চল থেকে ২০১৩ সালের পর গ্যাসপ্রম এপর্যন্ত ৪০ মিলিয়ন তেল রফতানি করেছে । উত্তর মেরুর নোভি বন্দরে আড়াই ’ শ মিলিয়ন টন তেলের রিজার্ভ আছে। ইয়ামাল পেনিনসুলায় ওই তেলক্ষেত্র অবস্থিত। তেল উৎপাদন ও সরবরাহে বরফ ভাঙ্গার জাহাজ ব্যবহার করতে হচ্ছে ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ