Inqilab Logo

বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

কুয়েতের নতুন রাষ্ট্রদূত মো. আশিকুজ্জামান

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৪ জুলাই, ২০২০, ১২:০১ এএম

কুয়েতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত আবুল কালাম আজাদের বিরুদ্ধে মানবপাচারের দায়ে গ্রেফতার এমপি শহিদ ইসলাম পাপুলকে সহায়তার অভিযোগ উঠেছে। তার বিরুদ্ধে তদন্ত চলছে। কুয়েতের রাষ্ট্রদূত পদে চট্টগ্রাম আওয়ামী লীগের নেতা ও ব্যবসায়ী আবুল কালাম আজাদের চুক্তিভিত্তিক নিয়োগের মেয়াদ জুলাই মাসে শেষ হচ্ছে। এ অবস্থায় মেজর জেনারেল মো. আশিকুজ্জামানকে কুয়েতে বাংলাদেশের নতুন রাষ্ট্রদূত হিসেবে নিয়োগ দেয়া হয়েছে। গতকাল পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। কুয়েতে গ্রেফতার বাংলাদেশি সংসদ সদস্য (এমপি) কাজী শহীদ ইসলাম পাপুলের মানবপাচার ও ঘুষ কেলেঙ্কারির সঙ্গে দেশটিতে নিযুক্ত রাষ্ট্রদূত এসএম আবুল কালামের সংশ্লিষ্টতার অভিযোগ আসে। বিষয়টি খতিয়ে দেখা হবে জানিয়ে গত ৭ জুলাই পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন সাংবাদিকদের বলেন, চুক্তিভিত্তিক নিয়োগ পাওয়া কালামের মেয়াদ চলতি মাসে শেষ হচ্ছে। নতুন রাষ্ট্রদূত নিয়োগের বিষয়টিও নির্ধারণ করা হয়ে গেছে। কুয়েতের মিডিয়াগুলো বলছে, ক‚টনৈতিক পাসপোর্টের কারণেই আবুল কালাম আজাদকে এখন পর্যন্ত গ্রেফতার করা হয়নি।

কুয়েতে নিয়োগ পাওয়া রাষ্ট্রদূত মেজর জেনারেল মো. আশিকুজ্জামান ১৯৮৮ সালে বাংলাদেশ সেনাবাহিনীতে কমিশন লাভ করেন। তিনি সেনাবাহিনীর বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করেন। এছাড়া সিয়েরালিয়ন, ডেমোক্র্যাটিক রিপাবলিক অব কঙ্গো ও আইভরিকোস্টে জাতিসংঘ শান্তি মিশনে দায়িত্ব পালন করেন এই সেনা কর্মকর্তা। রাষ্ট্রদূত হিসেবে নিয়োগের আগ পর্যন্ত তিনি ন্যাশনাল ডিফেন্স কলেজ বাংলাদেশে সিনিয়র ডাইরেক্টিং স্টাফ পদে দায়িত্বরত ছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কুয়েত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ