Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ১১ আগস্ট ২০২০, ২৭ শ্রাবণ ১৪২৭, ২০ যিলহজ ১৪৪১ হিজরী
শিরোনাম

কোরবানির চামড়ার ন্যায্য মূল্য নিশ্চিত করতে হবে

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৪ জুলাই, ২০২০, ১২:০০ এএম

আল-হাইআতুল উলয়া লিল জামিআতিল কওমিয়া বাংলাদেশের নেতৃবৃন্দ ও দেশের শীর্ষ উলামায়ে কেরাম বলেছেন, কোরবানীর পশুর চামড়া অসহায় গরীব এতিমদের হক। অথচ এক শ্রেণির ব্যবসায়রীরা সিন্ডিকেটের মাধ্যমে চামড়ার দাম কমিয়ে গরীব ও এতিমদের হক নষ্ট করছে। তারা সিন্ডিকেটের মাধ্যমে দেশের চামড়া শিল্পকে ধ্বংস করার ষড়যন্ত্র করছে।

নেতৃবৃন্দ প্রধামমন্ত্রীর নিকট ট্যানারি মালিকদের সিন্ডিকেট ভেঙ্গে দিয়ে কোরবানীর পশুর চামড়ার ন্যায্য মূল্য প্রাপ্তি নিশ্চিত করার দাবি জানিয়েছেন। কোরবানীর ঈদ যত ঘনিয়ে আসছে, কোরবানীর পশুর চামড়ার দর নিয়ে বিগত বছরগুলোর ন্যায় ট্যানারি মালিক সিন্ডিকেট সক্রিয় হয়ে উঠছে। গত বছর দেশের বহু এলাকায় চামড়ার ন্যায্য মূল্য না পেয়ে স্থানীয় জনগণ চামড়া মাটিতে পুঁতে ফেলে, আগুনে পুড়িয়ে ও পানিতে ফেলে প্রতিবাদ করেছে। এ বছর যদি ঈদের আগে চামড়ার ন্যায্য মূল্য প্রাপ্তি নিশ্চিত করা না যায়, তবে দেশের মাদরাসাগুলো এবং ক্ষুদ্র চামড়া ব্যবসায়ীরা চামড়া সংগ্রহে আগ্রহ হারিয়ে ফেলবে। ফলে দেশের বিপুল পরিমাণ সম্পদ নষ্ট হবে এবং বৈদেশিক মুদ্রা প্রাপ্তির অন্যতম শিল্প ধ্বংস হবে। গতকাল সোমবার আল-হাইআতুল উলয়া লিল-জামি‘আতিল কওমিয়া বাংলাদেশের কার্যালয়ে কো-চেয়ারম্যান মাওলানা আব্দুল কুদ্দুছের সভাপতিত্বে অনুষ্ঠিত স্থায়ী কমিটির অনুষ্ঠিত সভায় এসব কথা বলেন।
সভায় উপস্থিত ছিলেন মাওলানা নূর হোসাইন কাসেমী, মাওলানা মুফতী মো. ওয়াক্কাস, মাওলানা নূরুল ইসলাম, মাওলানা আব্দুল হামীদ (পীর সাহেব মধুপুর), মাওলানা আবু তাহের নদভী, মাওলানা সাজিদুর রহমান, মুফতী ফয়জুল্লাহ, মাওলানা মাহফুজুল হক,মাওলানা আনাস মাদানী, মাওলানা বাহাউদ্দিন যাকারিয়া, মুফতী শাসমুদ্দীন জিয়া, মাওলানা আব্দুল বছীর, মাওলানা মুহিব্বুল হক, মাওলানা মাহমুদুল আলম, মুফতি মোহাম্মাদ আলী, মাওলানা মুহাম্মাদ ইসমাইল ও মাওলানা ইয়াহইয়া মাহমুদ।



 

Show all comments
  • মোঃ ইলিয়াস খান ১৪ জুলাই, ২০২০, ১২:০৯ পিএম says : 0
    প্রয়োজন হলে কাচা চামড়া রপ্তানীর সুযোগ দিতে হবে। যাতে করে অসাধু ব্যবসায়ীরা সিন্ডিকেট করে গরীবের হক চামড়ার মুল্য কমাতে না পারে।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কোরবানি

৩১ জুলাই, ২০২০
৩০ জুলাই, ২০২০

আরও
আরও পড়ুন