Inqilab Logo

ঢাকা, বুধবার, ১২ আগস্ট ২০২০, ২৮ শ্রাবণ ১৪২৭, ২১ যিলহজ ১৪৪১ হিজরী

মিশরের অভিযোগ লিবিয়ায় সন্ত্রাসী পাঠাচ্ছে তুরস্ক

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৪ জুলাই, ২০২০, ৯:৩৯ এএম

মিশরের প্রেসিডেন্টের পর এবার জাতিসংঘে নিযুক্ত দেশটির স্থায়ী প্রতিনিধি মোহাম্মাদ ইদ্রিস সোমবার অভিযোগ করেছেন তুরস্ক সংঘর্ষ কবলিত লিবিয়ায় দলে দলে সন্ত্রাসী পাঠাচ্ছে। বলে খবর দিয়েছে রাশিয়ার ইংরেজি ভাষার নিউজ চ্যানেল রাশাটুডে।

মোহাম্মাদ ইদ্রিস তুরস্কের প্রতি ইঙ্গিত করে বলেন, কোনো কোনো দেশকে এখন লিবিয়ায় সন্ত্রাসী পাঠানোর কাজ বন্ধ করতে হবে। সন্ত্রাসীদের এক স্থান থেকে আরেক স্থানে নিয়ে যাওয়া যাদের অভ্যাসে পরিণত হয়েছে তাদেরকে এই অভ্যাস ত্যাগ করতে হবে বলেও তিনি উল্লেখ করেন।
লিবিয়া সংকটে জড়িত দেশগুলো সাম্প্রতিক সময়ে অভিযোগ করে আসছে যে, তুরস্ক সিরিয়া থেকে আন-নুসরা ফ্রন্টের সন্ত্রাসীদেরকে লিবিয়ায় স্থানান্তর করছে; যদিও আঙ্কারা এ অভিযোগ অস্বীকার করে আসছে।

২০১৪ সাল থেকে লিবিয়ার প্রতিদ্বন্দ্বী দু'টি গ্রুপ অপরকে উৎখাত করার জন্য সশস্ত্র সংগ্রাম চালাচ্ছে। এক পক্ষে রয়েছে আন্তর্জাতিকভাবে স্বীকৃত লিবিয়ার জাতীয় সরকার আর অন্য পক্ষে রয়েছে পূর্বাঞ্চলীয় তবরুক শহরভিত্তিক জেনারেল খলিফা হাফতারের বাহিনী।

সংযুক্ত আরব আমিরাত, মিশর, রাশিয়া, জর্দান থেকে সহযোগিতা পাচ্ছেন খলিফা হাফতার। অন্যদিকে, ত্রিপোলিভিত্তিক সরকারের পেছনে রয়েছে তুরস্ক। দুই পক্ষেরই বিদেশী সমর্থকদের বিরুদ্ধে উন্নতমানের অস্ত্র সরবরাহের অভিযোগ রয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: তুরস্ক


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ