Inqilab Logo

ঢাকা, বুধবার, ১২ আগস্ট ২০২০, ২৮ শ্রাবণ ১৪২৭, ২১ যিলহজ ১৪৪১ হিজরী

ইউক্রেন তুরস্ক থেকে সশস্ত্র ড্রোন কিনতে চায়

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৪ জুলাই, ২০২০, ৯:৪৯ এএম

এবার ইউক্রেন তুরস্কের থেকে আরো সশস্ত্র ড্রোন কিনতে আগ্রহ প্রকাশ করেছে। তুরস্কের প্রতিরক্ষামন্ত্রীর সাথে দেশটির রাজধানী কিয়েভে সরকারি সফরে এ বিষয়ে আলোচনা হয়েছিল।

তুরস্ক সংবাদ সংস্থা আনাদোলু এজেন্সি প্রকাশিত এক প্রতিবেদনে ইউক্রেনের জাতীয় প্রতিরক্ষা মন্ত্রী অ্যান্ড্রি তারান শুক্রবার তুরস্কের প্রতিরক্ষা মন্ত্রী হুলুসি আকারের সাথে বৈঠকে তুরস্কের তৈরি ড্রোন কিনতে ইচ্ছা প্রকাশ করেন।

ওই বৈঠকে দুই প্রতিরক্ষামন্ত্রী দ্বিপাক্ষিক সম্পর্ক এবং আঞ্চলিক উন্নয়নের পাশাপাশি সামুদ্রিক ও বিমান প্রকল্পে ভবিষ্যত সহযোগিতা নিয়েও আলোচনা করেন।

এর আগে ২০১৯ সালে ইউক্রেন তার সেনাবাহিনীর জন্য তুরস্ক-উৎপাদিত পর্যবেক্ষণ ও স্ট্রাইক ড্রোন কিনেছিল। এই চুক্তির অংশ হিসেবে, তুরস্কের সংস্থা বেয়কারের উৎপাদিত বাইরাক্টর টিবি২ ড্রোনগুলো এক বছরের মধ্যে ইউক্রেনীয় সেনাবাহিনীতে সরবরাহ ও তিনটি গ্র্যান্ড কন্ট্রোল স্টেশন স্থাপন করা হবে।

সংস্থার ওয়েবসাইটটের তথ্য অনুসারে, টিবি২ সর্বাধিক ৫৫ কেজি ওজনসহ (১২১ পাউন্ড) ২৪ ঘন্টারও বেশি সময় ধরে ছয় হাজার ৮৫০ কিলোমিটার অবধি উড়তে পারে। সূত্রঃ ডেইলি সাবাহ



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: তুরস্ক


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ