Inqilab Logo

ঢাকা মঙ্গলবার, ২৯ সেপ্টেম্বর ২০২০, ১৪ আশ্বিন ১৪২৭, ১১ সফর ১৪৪২ হিজরী
শিরোনাম

ইন্টারন্যাশনাল প্রেস ফ্রিডম অ্যাওয়ার্ড পেলেন সাংবাদিক শহিদুল

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৪ জুলাই, ২০২০, ১১:৩০ এএম

সাহসী সাংবাদিকতার জন্য ইন্টারন্যাশনাল প্রেস ফ্রিডম অ্যাওয়ার্ড ২০২০ এ ভূষিত হয়েছেন ফটোসাংবাদিক শহিদুল আলম। সোমবার যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কে দ্য কমিটি টু প্রটেক্ট জার্নালিস্ট (সিপিজে) পুরস্কারজয়ী এই চার সাংবাদিকের নাম ঘোষণা করে। সিপিজে এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানায়, রিপোর্ট করতে গিয়ে এই চার জনই গ্রেপ্তার হয়েছেন কিংবা ফৌজদারি মামলা হয়েছে তাদের বিরুদ্ধে।

শহিদুল আলম ছাড়া পুরস্কারপ্রাপ্তরা হলেন- ইরানের মোহাম্মদ মোসায়েদ, নাইজেরিয়ার দাপো ওলোরুনিওমি এবং রাশিয়ার স্‌ভেৎলানা প্রোকোপেভা। সাংবাদিক শহিদুল আলমের আন্তর্জাতিক অর্জন বা প্রাপ্তিতে আরেকটি পুরস্কার যুক্ত হওয়ার তাতক্ষনিক প্রতিক্রিয়ায় গণমাধ্যমকে তিনি বলেন, সিপিজের এই পুরস্কার শুধু আমার নয়, যারাই অন্যায়ের প্রতিবাদ করেছেন এটি তাদের সবার।সিপিজে পৃথিবীর বিভিন্ন দেশে যারা অন্যায়ের বিরুদ্ধে প্রতিবাদ করে তাদের পুরস্কৃত করে, এটি অত্যন্ত আনন্দের। কিন্তু যুক্তরাষ্ট্র জুলিয়ান আসাঞ্জকে যখন নিপীড়ন করে আর সিপিজে তার প্রতিবাদ করে না, তখন সেটি মনে কষ্ট দেয়, খারাপ লাগে।

প্রসঙ্গত, আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন ফটোসাংবাদিক ড. শহিদুল আলম দেশে-বিদেশে এক আলোচিত নাম। মতপ্রকাশের স্বাধীনতা রক্ষায় বলিষ্ঠ ওই কন্ঠস্বর ২০১৮ সালের প্রেস্টিজিয়াস টাইম ম্যাগাজিন কর্তৃক বর্ষসেরা ব্যক্তিত্ব নির্বাচিত হন।

২০১৮ সালে নিরাপদ সড়ক আন্দোলনের প্রতি সংহতি জানিয়ে আলজাজিরায় একটি সাক্ষাত্কার প্রদানের কারণে খড়গ নেমে আসে এই বিশ্ববরেণ্য লেখক ও ফটোসাংবাদিকের ওপর। তিন মাসের বেশি সময় কারাবন্দি থাকার পর বিশ্বব্যাপী প্রতিবাদের মুখে তার মুক্তি হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সাংবাদিক শহিদুল
আরও পড়ুন