Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ১১ আগস্ট ২০২০, ২৭ শ্রাবণ ১৪২৭, ২০ যিলহজ ১৪৪১ হিজরী
শিরোনাম

যুক্তরাষ্ট্রের ‘ফাস্ট ট্র্যাক’ মর্যাদা পেলো ফাইজারের ভ্যাকসিন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৪ জুলাই, ২০২০, ৫:১৭ পিএম

ফাইজারের ভ্যাকসিন যুক্তরাষ্ট্রের ‘ফাস্ট ট্র্যাক’ মর্যাদা পেয়েছে। গবেষণায় সবচেয়ে এগিয়ে আছে , এমন অন্তত ৪টি সম্ভাব্য ভ্যাকসিনে র একটি ফাইজার - বায়োএনটেকের। - রয়টার্স , বিবিসি
নিজেদের উদ্ভাবিত করোনাভাইরাসের ভ্যাকসিনের সফলতার বিষয়ে ক্রমেই আত্মবিশ্বাস বাড়ছে মার্কিন ফার্মাসিউটিক্যাল কোম্পানি ফাইজার-এর। গত ৭ জুলাই (মঙ্গলবার) মার্কিন সাময়িকী টাইম ম্যাগাজিনকে দেওয়া এক সাক্ষাৎকারে কোম্পানিটির প্রধান নির্বাহী (সিইও) অ্যালবার্ট বোরলা জানিয়েছেন, তারা আশা করছেন, অক্টোবর নাগাদ যুক্তরাষ্ট্রের ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন (এফডিএ) কর্তৃপক্ষ তাদের ভ্যাকসিন অনুমোদন দিয়ে দেবে।

জানা যায়, মার্কিন ফাইজার এবং জার্মান কোম্পানি বায়োএনটেক কোভিড সম্ভাব্য যে দুটি ভ্যাকসিন তৈরি করেছে, সেগুলোকে ‘ফাস্ট ট্র্যাক স্ট্যাটাস’ দিয়েছে যুক্তরাষ্ট্রের খাদ্য ও ওষুধ প্রশাসন। এর মাধ্যমে তাদের ভ্যাকসিন দুটির রেগুলেটরি পর্যালোচনা প্রক্রিয়া দ্রুত করা হবে। সোমবার কোম্পানি দুটি যৌথভাবে এমন কথা জানিয়েছে।

করোনা ভ্যাকসিন তৈরির ক্ষেত্রে বিশ্বব্যাপী ব্যাপক প্রতিযোগিতা চলছে। দশটিরও বেশি সম্ভাব্য ভ্যাকসিন মানবেদেহে পরীক্ষা করে দেখা হচ্ছে, সেগুলোর মধ্যে যুক্তরাষ্ট্রের মডার্না, ব্রিটিশ অ্যাস্ট্রাজেনেকা ছাড়াও অন্যদের সঙ্গে প্রতিযোগিতার শীর্ষে রয়েছে ফাইজার-বায়োএনটেকের যৌথ উদ্যোগে তৈরি ভ্যাকসিন দুটি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ