Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

ভূরুঙ্গামারীতে বন্যায় পানিবন্দী ২০ হাজার মানুষ

ভূরুঙ্গামারী (কুড়িগ্রাম) সংবাদদাতা | প্রকাশের সময় : ১৪ জুলাই, ২০২০, ৫:৪৫ পিএম

কুড়িগ্রামের ভূরুঙ্গামারীতে ভারী বষর্ণ ও উজান থেকে নেমে আসা পাহাড়ী ঢলে দুধকুমার, ফুলকুমার, কালজানী, সংকোশ, গদাধরসহ সবকটি নদ-নদীর পানি অস্বাভাবিক হারে বৃদ্ধি পেয়েছে। দেখা দিয়েছে দ্বিতীয় দফা বন্যা।
খোজ নিয়ে জানা গেছে, দুধকুমার নদের পানি সোনাহাট সেতু ও নুনখাওয়া পয়েন্টে বিপদ সীমার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। পানি বৃদ্ধি পাওয়ায় নদীর দুকূল ছাপিয়ে তীরবর্তী গ্রামগুলো প্লাবিত হয়েছে। ইতোমধ্যে উপজেলার সদর ইউনিয়নের নলেয়া, কামাত আঙ্গারিয়া, চরভূরুঙ্গামারী ইউনিয়নের ইসলামপুরের ৩টি ওয়ার্ড, খাসের গ্রাম, হুচারবালার ত্রিমোহিনী, পাইকেরছড়া ইউনিয়নের গছিডাঙ্গা, পাইকডাঙ্গা, সোনাহাট ব্রীজের পশ্চিম ,উত্তর ও দক্ষিনপাড়, ভরতের ছড়া, গনাইর কুটি, বলদিয়া ইউনিয়নের হেলডাঙ্গা, আন্ধারীঝাড় ইউনিয়নের বীর ধাউরারকুঠি, ধাউরারকুঠি , তিলাই ও শিলখুড়িসহ ১০ ইউনিয়নের বিভিন্ন এলাকার প্রায় ২০ হাজার মানুষ পানিবন্দী হয়ে পড়েছে।
শত শত হেক্টর জমির ফসল ও আমন ধানের বীজ তলা পানির নিচে তলিয়ে গেছে। নষ্ট হচ্ছে মরিচ, পটল, ঝিংগাসহ নানা রকম সবজি ক্ষেত। খাবার পানি ও গো-খাদ্যের তীব্র সংকট দেখা দিয়েছে। রাস্তাঘাট তলিয়ে যাওয়ায় ভেঙ্গে পড়েছে যোগাযোগ ব্যবস্থা। দুর্ভোগে পড়েছেন চরাঞ্চল ও দ্বীপচরের মানুষ। পাশাপাশি নদীর তীরবর্তী এলাকায় ভাঙনের তীব্রতা বাড়ায় লোকজন বাধ্য হয়ে ঘরবাড়ি অন্যত্র সরিয়ে নিচ্ছে। নদী ভাঙ্গনের ফলে বিলীন হচ্ছে বিস্তীর্ন জনপদ। বসতভিটা, বাঁশঝার, গাছবাগান ও আবাদী জমি চলে যাচ্ছে নদীগর্ভে। বসতভিটা হারিয়ে নিরাপদ আশ্রয়ের খোঁজে শত শত মানুষ।
চরভূরুঙ্গামারী ইউপি চেয়ারম্যান এ.টি.এম ফজলুল হক ও তিলাই ইউপি চেয়ারম্যান ফরিদুল হক শাহীন শিকদার বলেন আমাদের ইউনিয়নের প্রায় বেশিরভাগ এলাকা তলিয়ে গেছে। বানভাসী মানুষের দুর্ভোগ বাড়ছে। দরকার পর্যাপ্ত ত্রাণ সহায়তা।
উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা শাহিনুর আলম জানান, বন্যা পরিস্থিতি মোকাবেলায় ১৮ মেট্রিক টন চাল, নগদ ৪০ হাজার টাকা ও শিশু খাদ্য ক্রয়ের জন্য ২০ হাজার টাকা বরাদ্দ পাওয়া গেছে। যা ইতিমধ্যে বন্যা কবলিত এলাকায় বিতরণ করা শুর হয়েছে।
উপজেলা নির্বাহী অফিসার ফিরুজুল ইসলাম জানান, সংশ্লিষ্ট এলাকা পরিদর্শন করা হয়েছে। বন্যা মোকাবেলায় উপজেলা প্রশাসনের পক্ষ থেকে সব ধরনের আগাম প্রস্তুতি গ্রহন করা হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বন্যা পরিস্থিতি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ