Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ১১ আগস্ট ২০২০, ২৭ শ্রাবণ ১৪২৭, ২০ যিলহজ ১৪৪১ হিজরী
শিরোনাম

প্রকাশের অনুমতি, ভাতিজির বইয়ে নতুন সঙ্কটে ট্রাম্প

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৪ জুলাই, ২০২০, ৫:৫৮ পিএম

সাবেক নিরাপত্তা উপদেষ্টা জন বোল্টনের পর এবার বই লিখে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে বিড়ম্বনায় ফেলেছেন ভাতিজি মেরি ট্রাম্প। ভাই রবার্টকে দিয়ে সেই বই প্রকাশের পথে আইনি বাধা সৃষ্টির চেষ্টা করেও বিফল হলেন ট্রাম্প। সোমবার নিউ ইয়র্কে সুপ্রিম কোর্ট বইটি প্রকাশের অনুমতি দিয়েছে। ফলে আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে ট্রাম্পের ভাবমূর্তি প্রশ্নের মুখে।

ট্রাম্প মোটেই চান না, তার ব্যক্তিগত সব বিষয় জনসমক্ষে আসুক। কিন্তু পরিবারেরই এক সদস্য মেরি ট্রাম্প তার সম্পর্কে একটি বই লিখে বেশ কিছু বিস্ফোরক দাবি করছেন। বইয়ের শিরোনাম ‘আমার পরিবার কীভাবে বিশ্বের সবচেয়ে বিপজ্জনক ব্যক্তিকে সৃষ্টি করেছে’। প্রশিক্ষণপ্রাপ্ত মনস্তত্ত্বিক হিসেবে মেরি ট্রাম্প ডোনাল্ড ট্রাম্পকে ‘নার্সিসিস্ট’ বা স্বকামী ব্যক্তি হিসেবে বর্ণনা করেছেন। তার মতে, ব্যক্তি হিসেবে ডোনাল্ড এমন সংজ্ঞার নয়টি পূর্বশর্তই পূরণ করেন।

আদালত বই প্রকাশের পথে যে সাময়িক স্থগিতাদেশ জারি করেছিল, সোমবার তা তুলে নেয়া হয়েছে। ফলে বইটি আনুষ্ঠানিকভাবে প্রকাশিত হতে যাচ্ছে। প্রকাশনা সংস্থা সাইমন অ্যান্ড শুস্টার এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে। এর আগে ২৮ জুলাই বই প্রকাশের তারিখ স্থির করা হয়েছিল। জনসমক্ষে বইটিকে ঘিরে বিপুল আগ্রহ লক্ষ্য করা যাচ্ছে।

রবার্ট ট্রাম্প আদালতের কাছে আবেদন জানিয়ে বলেছিলেন, এক চুক্তি অনুযায়ী পরিবারের সদস্যরা জনসমক্ষে নিজেদের বিষয়ে কিছু বলতে পারেন না। মেরি ট্রাম্পের বাবার মৃত্যুর পর সম্পত্তি বণ্টন নিয়ে বিরোধ মেটাতে সেই চুক্তি হয়েছিল। সেই চুক্তি সত্ত্বেও আদালত ২০২০ সালের প্রেক্ষাপটে বই প্রকাশের ক্ষেত্রে মত প্রকাশের অধিকারকেই প্রাধান্য দিয়েছে। তাছাড়া এর ফলে পরিবারের কী ক্ষতি হবে, রবার্ট ট্রাম্প সে বিষয়ে স্পষ্ট কোনো কারণ জানাতে পারেন নি বলে বিচারপতি মনে করিয়ে দিয়েছেন।

প্রেসিডেন্ট নির্বাচনের মাত্র কয়েক মাস আগে নিজের ভাবমূর্তি সম্পর্কে দুশ্চিন্তায় রয়েছেন ডোনাল্ড ট্রাম্প। সাবেক জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জন বোল্টনের লেখা একটি বই প্রকাশের পথে বাধা সৃষ্টি করে ব্যর্থ হয়েছেন তিনি। সেই বইয়ে হোয়াইট হাউসের অন্দরের অনেক অপ্রিয় বিষয় উঠে এসেছে। এবার ভাতিজির বইয়ে ব্যক্তি হিসেবে ডোনাল্ড ট্রাম্প সম্পর্কেও ক্ষতিকারক বিষয় জনসমক্ষে চলে আসবে বলে আশঙ্কা করছিল হোয়াইট হাউস। করোনা সংকটসহ একাধিক সমস্যায় জর্জরিত ট্রাম্প প্রশাসনের কাছে এমন সব ঘটনা মোটেই সুখকর নয়। সূত্র: টিওআই।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ