Inqilab Logo

ঢাকা, শনিবার, ১৫ আগস্ট ২০২০, ৩১ শ্রাবণ ১৪২৭, ২৪ যিলহজ ১৪৪১ হিজরী

আ.লীগ প্রার্থীদের বিজয়

বগুড়া-১ ও যশোর-৬ উপনির্বাচন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৫ জুলাই, ২০২০, ১:৫৪ এএম

বগুড়া-১ ও যশোর-৬ আসনের উপনির্বাচন গতকাল মঙ্গলবার অনুষ্ঠিত হয়েছে। এ নির্বাচনে বগুড়া-১ আসনে আ.লীগ প্রার্থী শাহাদারা মান্নান শিল্পী নৌকা প্রতীকে ১ লাখ ৪৫ হাজার ৯শ’ ৫৬ ভোট পেয়ে ও যশোর-৬ আসনে আ.লীগে প্রার্থী শাহীন চাকলাদার ১ লাখ ২৪ হাজার ৩ ভোট পেয়ে বেসরকারিভাবে এমপি নির্বাচিত হয়েছেন। এ বিষয়ে আমাদের সংবাদদাতাদের পাঠানো প্রতিবেদন-

বগুড়া ব্যুরো জানায়, বগুড়া-১ আসনের উপনির্বাচনে আ.লীগ মনোনীত প্রার্থী শাহাদারা মান্নান শিল্পী নৌকা প্রতীকে ১ লাখ ৪৫ হাজার ৯শ’ ৫৬ ভোট পেয়ে বেসরকারিভাবে এমপি নির্বাচিত হয়েছেন। তার নিকটতম স্বতন্ত্র প্রার্থী ইয়াসির রহমতুল্লাহ ট্রাক মার্কা পেয়েছেন ১ হাজার ২শ’ ১২ ভোট।
এই উপনির্বাচনে এমপি পদে এবার ৬ জন প্রার্থী প্রতিদ্ব›িদ্বতা করেছেন। তারা হলেন, আ.লীগ মনোনীত প্রার্থী সারিয়াকান্দি উপজেলা আ.লীগের সভাপতি সাহাদারা মান্নান (নৌকা), জাতীয় পার্টির প্রার্থী অধ্যক্ষ মোকছেদুল আলম (লাঙ্গল), প্রগতিশীল গণতান্ত্রিক পার্টির মো. রনি (বাঘ), খেলাফত আন্দোলনের প্রার্থী প্রভাষক নজরুল ইসলাম (বটগাছ) ও স্বতন্ত্র প্রার্থী ইয়াসির রহমতুল্লাহ ইন্তাজ (ট্রাক)। অন্যদিকে কেন্দ্রের নির্দেশে বিএনপি প্রার্থী একেএম আহসানুল তৈয়ব জাকির (ধানের শীষ) নির্বাচন থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দিয়েছে।
উল্লেখ্য, গত ১৮ জানুয়ারি আ.লীগ সংসদ সদস্য আব্দুল মান্নানের মৃত্যুতে বগুড়া-১ আসন শূন্য ঘোষণা করে নির্বাচন কমিশন। এরপর উপনির্বাচনের তারিখ ঘোষণা করা হয় ২৯ মার্চ। করোনার কারণে সেই তারিখ স্থগিত করে নতুন তারিখ নির্ধারণ হয়। সাংবিধানিক বাধ্যবাধকতার কারণে ১৮০ দিনের মধ্যে উপনির্বাচন করার নিয়ম থাকায় গতকাল ১৪ জুলাই ভোট গ্রহণ করা হয়। বগুড়া-১ আসনে মোট ভোটার সংখ্যা ৩ লাখ ৩০ হাজার ৯১৮ জন।
কেশবপুর থেকে রূহুল কুদ্দুস জানান, যশোর-৬ (কেশবপুর) আসনের উপনির্বাচনে বেসরকারিভাবে আ.লীগ প্রার্থী শাহীন চাকলাদার ১ লাখ ২৪ হাজার ৩ ভোট পেয়ে নির্বাচিত হয়েছেন। তার প্রতিদ্ব›িদ্ব বিএনপির প্রার্থী আবুল হোসেন আজাদ ২ হাজার ১২ ও জাতীয় পার্টির হাবিবুর রহমান পেয়েছেন ১ হাজার ৬৭৮ ভোট। এ তথ্য নিশ্চিত করেছেন কেশবপুর উপজেলা নির্বাচন অফিসার বজলুর রশিদ।
যশোর-৬ আসনের সংসদ সদস্য সাবেক জনপ্রশাসন প্রতিমন্ত্রী ইসমাত আরা সাদেক গত ২১ জানুয়ারি মৃত্যুবরণ করায় জাতীয় সংসদে ২৮ জানুয়ারি আসনটি শূন্য ঘোষণা করা হয়। পরে নির্বাচন কমিশনের কার্যালয় থেকে এ আসনে ২৯ মার্চ উপনির্বাচনের দিন ধার্য করে ১৬ ফেব্রæয়ারি তফসিল ঘোষণা করা হয়। মহামারি করোনা ভাইরাসের কারণে ২১ মার্চ এ আসনটির নির্বাচন স্থগিত ঘোষণা করা হয়। এ মাসের ৪ জুলাই নির্বাচন কমিশন থেকে ফের ১৪ জুলাই নির্বাচন অনুষ্ঠানের দিন ঘোষণা করেন।
কেশবপুর উপজেলা নিবার্চন অফিসার মো. বজলুর রশিদ জানান, কেশবপুর উপজেলার ১১টি ইউনিয়ন ও একটি পৌরসভা নিয়ে যশোর-৬ (কেশবপুর) সংসদীয় আসন গঠিত। এ আসনে মোট ভোটার ২ লাখ ৩ হাজার ১৮ জন।



 

Show all comments
  • নোমান ১৫ জুলাই, ২০২০, ২:৪৫ এএম says : 0
    এটা কে কি আদৌ বিজয় বলা যায় ?
    Total Reply(0) Reply
  • জাহিদ ১৫ জুলাই, ২০২০, ২:৪৬ এএম says : 0
    এ বিজয় লজ্জার, হতাশার .......
    Total Reply(0) Reply
  • রফিক ১৫ জুলাই, ২০২০, ২:৪৭ এএম says : 0
    বর্তমান সময়ে যদি কেউ আওয়ামীলীগের মনোনয়ন পায়, তাহলে সেই নির্বাচিত হয়
    Total Reply(0) Reply
  • ইমরান ১৫ জুলাই, ২০২০, ২:৪৭ এএম says : 0
    দুই জনকে অভিনন্দন জানাচ্ছি
    Total Reply(0) Reply
  • মনিরুজ্জামান ১৫ জুলাই, ২০২০, ২:৪৮ এএম says : 0
    এটাকে ইলেকশন না বলে সিলেকশন বললে ভালো হয়
    Total Reply(0) Reply
  • হাসিব ১৫ জুলাই, ২০২০, ২:৪৯ এএম says : 0
    নির্বাচনের আয়োজন করে অযথা দেশের টাকাগুলো অপচয় হয়েছে। এর চেয়ে আওয়ামীলীগের প্রার্থীকে আগেই ঘোষণা দেয়া ভালো ছিলো । তাহলে দেশের টাকা বেঁচে যেতো
    Total Reply(0) Reply
  • Nannu chowhan ১৫ জুলাই, ২০২০, ৯:৪৩ এএম says : 0
    Eai dhoroner voter fola fol ba khobor prochar koratao lojja jonok,dhikkar janai nirbachon commision o commisioner keo...
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: উপনির্বাচন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ